Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পানি ও বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হোন: প্রধানমন্ত্রী


১১ এপ্রিল ২০১৯ ১৪:৩৮

ঢাকা: দেশবাসীকে পানি ও বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি যেহেতু নিজে উপদেশ দেই, তাই নিজে মেনে চলি। আমি কিন্তু ছোট বালতি ও মগ নিয়ে পানির কাজ সারি। যখন কাউকে একটা কথা বলব, উপদেশ দেব, তার আগে নিজেকে তা মেনে চলতে হবে।’

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পানি দিবস-২০১৯ উদযাপনের অনুষ্ঠানে তিনি একথা বলেন। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে শতবর্ষের বদ্বীপ সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এছাড়াও ডেল্টা প্ল্যানের উপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর বহু দেশ আছে, যেখানে তাদের পান করার পানির অভাব। সেদিক থেকে আমরা মনে করি, বাংলাদেশের মানুষ সত্যি আল্লাহর আর্শীবাদপুষ্ট। কারণ আমাদের এখানে পানির কোনো অভাব নাই। তাই পানিকে যথাযথ ব্যবহার করে, যে সমস্ত দেশে পানযোগ্য পানির অভাব, সেসব দেশে ভবিষ্যতে পানি দিতেও পারব, সেইভাবে একটা পরিকল্পনা থাকা প্রয়োজন।

তিনি বলেন, ঢাকা শহরে একসময় পানির জন্য হাহাকার ছিল। এক লিটার পানি পরিশুদ্ধ করতে গিয়ে যে টাকা খরচ হয় সেটা বোধহয় অনেকের ধারণাই নাই কিন্তু পানি ব্যবহারের সময় আমাদের সবাই মিতব্যয়ী হয় না। কল খোলা রেখে দিয়ে সাবান মাখাচ্ছে তো মাখাচ্ছেই। কল খোলা রেখে দাঁত ব্র্যাশ হচ্ছে তো হচ্ছেই, ছেলেরা কল খুলে রেখে দাঁড়ি কাটছে তো কাটছেই। অসুবিধা কি? একটু মগ ব্যবহার করেন, যারা সাধারণ তারা প্ল্যাস্টিকের মগ আর যদি কেউ উচ্চবিত্ত বা বড় বড় ব্যবসায়ীরা থাকেন যদি প্রেস্টিজে লাগে তাহলে আপনারা একটা ক্রিস্টালের মগ কিনে নেন, দামি জিনিস কেনেন। কিন্তু পানি নষ্ট করেন না, পানিটা রক্ষা করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন:  ‘ক্ষতি নয়, পানিকে আশীর্বাদে পরিণত করার ব্যবস্থা নিতে হবে’

এ ব্যাপারে সকলের প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনারা পানি ব্যবহারে দয়া করে একটু মিতব্যয়ী হন, অপচয় করেন না। বিদ্যুতের জন্য হাহাকার ছিল কিন্তু বিদ্যুতের সমস্যাও সমাধান করেছি। কিন্তু সেই বিদ্যুৎ ব্যবহার পানি ব্যবহার প্রতিটি ক্ষেত্রে মিতব্যয়ী হলে লাভ আপনাদের। কারণ এতে বিল কম উঠবে। যত বেশী ব্যবহার হতে বিল তত বেশী হবে।

পানি সমস্যা দূরীকরণে প্রত্যেকটি পাইপ লাইন পরিবর্তন করা থেকে শুরু করে নতুন নতুন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান করে দেওয়ার প্রসঙ্গ তুলে শেখ হাসিনা বলেন, নদীগুলো দূষণ হয়ে গেছে। কারণ ইন্ড্রাস্টি করে তার বর্জ্য সব নদী দিয়ে দিচ্ছে। ফলে, নদীগুলোতে দুর্গন্ধ। নদীতে কেনো দুর্গন্ধ থাকবে, ফুরফুরে সুন্দর বাতাস নদীতে চলবে। অথচ সেই নদী মরার পথে। সেগুলো আমরা রক্ষা করার চেষ্টা করে যাচ্ছি।

ডেল্টা প্ল্যানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা আশা করি, ডেল্টা প্ল্যান বাস্তবায়নের মধ্য দিয়ে সারাবিশ্বে একটা দৃষ্টান্ত হবে। বাংলাদেশে এক্ষেত্রে অনেক এগিয়ে যাচ্ছে। তাই এগিয়ে যাওয়ার গতিধারাটা আমাদের রক্ষা করতে হবে এবং বাস্তবায়ন করতে হবে।

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন, পানি সম্পদ উপ মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এবং মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।

সারাবাংলা/এনআর/জেএএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর