Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি, সিদ্ধান্ত শনিবার


১১ এপ্রিল ২০১৯ ১৬:৪২

শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। গত ৬ এপ্রিল সারাদেশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছিল জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে ওই দিন চাঁদ দেখা গেছে বলে দাবি করেছেন কেউ কেউ। এ সংক্রান্ত বিভ্রান্তি দূর করতে আগামী শনিবার (১৩ এপ্রিল) বিশেষ সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) বিকেলে ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে শনিবার ওই সভা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

১৪৪০ হিজরির শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সব কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করা হয়। তথ্য পর্যালোচনা শেষে সিদ্ধান্ত হয়, ওই দিন বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি।

ওই সভা থেকে চাঁদ দেখা কমিটি সিদ্ধান্ত নেয়, ৮ এপ্রিল থেকে শাবান মাসের গণনা শুরু হবে। সে হিসাবে আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই সিদ্ধান্ত গণমাধ্যমে প্রচারের পর বিভিন্ন ব্যক্তি ও মহল থেকে জানানো হয়, ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখা গেছে। এতে জনমনে বিভ্রান্তি তৈরি হয়। ওই বিভ্রান্তি নিরসন করতে আগামী ১৩ এপ্রিল সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে বিশেষ সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

বিজ্ঞাপন

শনিবারের সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। সভায় জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও দেশের খ্যাতনামা আলেমরা উপস্থিত থাকবেন। এ সভায় সংশ্লিষ্ট সবাইকে এবং যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন, তাদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর