Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাগজ উৎপাদন মেশিনারিজের ওয়ান স্টপ সলিউশন এমআরবিডি পেপটেক


১১ এপ্রিল ২০১৯ ১৮:১৯

ঢাকা: কাগজ উৎপাদন কোম্পানিগুলোর সব ধরনের প্রযু্ক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান এমআরবিডি পেপটেক লিমেটেড। দেশের অটোমেশন প্রযুক্তিসহ পেপার ইন্ড্রাস্টির সব যন্ত্রপাতি সরবরাহে খ্যাতি পেয়েছে এমআরবিডি। এ পর্যন্ত তাদের সরবরাহ করা প্রযুক্তি ব্যবহার করছে দেশের বড় বড় কাগজ উৎপাদনকারী প্রতিষ্ঠান, মেঘনা, বসুন্ধরা, পারটেক্স ও লিনাসহ অধিকাংশ পেপার মিলস।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী চতুর্থ পেপটেক এক্সপোতে অংশ নিয়েছে এমআরবিডি পেপটেক লিমিটেড।

বিজ্ঞাপন

এমআরবিডি পেপারটেকের পক্ষ থেকে জনানো হয়,  এখন থেকে ওয়ান স্টপ সলুশ্যন দেওয়া শুরু করেছে পেপটেক। আগে পেপারমিলগুলোতে আলাদা আলাদা যন্ত্রপাতি দিলেও এখন একটি পেপার ইন্ড্রাস্ট্রির সব যন্ত্রপাতি তারাই দিচ্ছেন।

এ ব্যাপারে এমআরবিডি পেপটেক লিমিটেডের চেয়ারম্যান মনজিল হোসাইন খান জানান, পেপার মিলসের জন্য বিভিন্ন ধরনের পাম্প, মোটর, গ্যাস সিলিন্ডার, পালপার, হেডবক্সসহ সব ধরণের যন্ত্রপাতি তারা এনে দিচ্ছেন। এছাড়া সিমেন্সের বাংলাদেশের স্থানীয় এজেন্ট হিসেবে তারা কাজ করছেন। অটোমেশনের যত ধরণের প্রযু্ক্তি আছে তা জার্মানির সিমেন্স কোম্পানি থেকে সেই সলুশ্যান তারা দিচ্ছেন।

এমআরবিডি পেপারটেক

এছাড়া স্থায়িত্ব ও কম বিদ্যুৎ খরচের ভারতীয় কোম্পানির পাম্প তারাই কেবলমাত্র সরবরাহ করেন। সাশ্রয়ী হওয়ায় দেশের পেপার মিলস ইন্ড্রাস্ট্রিতে এই পাম্পের চাহিদা বেশি জানিয়ে এমআরবিডি পেপটেক লিমিটেড-এর চেয়ারম্যান জানান, তাদের মূল প্রতিষ্ঠান জাপানের আরএম ইন্টারন্যাশনাল। এই প্রতিষ্ঠানের দেশীয় পার্টনার হিসেবে তারা কাজ করছেন। আরএম ইন্টারন্যাশনালের মাধ্যমে তারা বাংলাদেশে আমাদের কাগজ পণ্য উৎপাদনকারী মেশিন সরবরাহ করেন।

বিজ্ঞাপন
এমআরবিডি পেপারটেক

এমআরবিডি পেপারটেক

এমআরবিডি পেপটেক এখন দেশে সবচেয়ে কম দামে এবং গুণগত মানসম্পন্ন কাগজ উৎপাদনকারী যন্ত্রপাতি সরবরাহ করছে। তাদের সরবরাহ করা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের পেপারমিলগুলোর উৎপাদন বেড়ে গেছে।

উদাহরণ তুলে ধরে এমআরবিডি পেপটেকের চেয়ারম্যান মনজিল হোসাইন খান বলেন, ‘আগে ভারত ও চীন থেকে প্রাথমিক ও মাধ্যমিকের বই ছাপিয়ে আনতো এনসিটিবি। এখন দেশে কোটি কোটি বই ছাপা হয়। বছরের প্রথম দিন এগুলো স্কুলে স্কুলে শিক্ষাথীদের হাতে পৌঁছে দেয় সরকার। এই কাজটি সহজ এবং দ্রুতগতির করতে এমআরবিডি পেপটেক লিমিটেড-এর মেশিনের অবদান রয়েছে। এখন দেশের পেপারমিলগুলো উৎপাদন সক্ষমতা বাড়িয়েছে। বিশেষ করে বসুন্ধরা, পারটেক্স লিনা, মাগুরা পেপার মিলস তাদের কাগজ তৈরিতে আধুনিক যেসব যন্ত্রপাতির ব্যবহার করছে তার অনেকগুলোই সরবরাহ করেছে এমআরবিডি পেপারটেক লিমিটেড।’

এখনে তিনি উল্লেখ করেন বাংলাদেশের প্রথম অটোমেশন সিস্টেম চালু হয়েছে লিনা পেপার মিলে। সিমেন্স কোম্পানির মেশিনে অটোমেশন পদ্ধতি চালু হয়। সেই সিমেন্সের দেশীয় বাজারজাতকারী প্রতিষ্ঠান এমআরবিডি পেপটেক। দেশে ১০৬টি পেপার মিলের মধ্যে সক্রিয় উৎপাদনে রয়েছে থাকা ৭০টি কোম্পানির প্রায় সবকটিতে এমআরবিডি পেপটেক লিমিটেড অত্যাধুনিক প্রযুক্তি সরবরাহ করতে চায়।

এমআরবিডি পেপটেকের চেয়ারম্যান বলেন, ‘আমাদের প্রথম কথাই হলো গুণগতমানের প্রযু্ক্তি। আর দ্বিতীয়ত আমরা সাশ্রয়ী মূল্যে মেশিনারিজ দিচ্ছি। যা এর আগে কেউ দিতে পারেনি। তৃতীয়ত আমরা মিল কোম্পানির চাহিদা অনুযায়ী দ্রুততম সময়ে তাদের কাছে মেশিনারিজ পৌঁছৈ দেই। এ কারণে লিনা, বসুন্ধরা পারটেক্সসহ যাদেরকেই প্রযু্ক্তি সরবরাহ করে দিয়েছি তারাই তাদের পরবর্তী মেশিনারিজগুলো আমাদের কাছে অর্ডার দিচ্ছে। সামনে আমরা একটি মিলের জন্য শুরু থেকে শেষ পর্যন্ত সব ধরণের মেশিনারিজ সরবরাহ করবো। আর জাপান বাংলাদেশ যৌথ বিনিয়োগে একটি পেপারমিল করবে এমআরবিডি পেপটেক লিমিটেড।’

এদিকে চতুর্থ পেপটেক এক্সপোতে বিশ্বের ১৭টি দেশের দেড় শতাধিক কাগজ উৎপাদন কোম্পানি অংশ নিয়েছে। এক্সপোর প্রথম হলের ১২৬ এবং ১২৭ নং স্টলে এমআরবিডি পেপটেক লিমিটেড।

এছাড়া এক্সপোতে পাল্প, পেপার, পেপার তৈরির মেশিনারিজ, প্যাকেজিং, কনভার্টিং ও কেমিক্যালসহ কাগজ উৎপাদন-সংক্রান্ত উপকরণের কোম্পানিও অংশ নিয়েছে।

১৭টি দেশের ১৫০টিরও বেশি কোম্পানি এবারের প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে। যা পুরো কাগজ শিল্পের পূর্ব এবং পরবর্তী সংযোগগুলোকে একত্রিত করবে জানিয়েছেন এক্সপো আয়োজকরা।

সারাবাংলা/এসএ/এমআই

পেপারটেক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর