Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ সুদানে যুদ্ধ এড়াতে নেতাদের পায়ে চুমু খেলেন পোপ (ভিডিও)


১২ এপ্রিল ২০১৯ ২১:০৭

অবনত হয়ে শান্তির আহ্বানে দক্ষিণ সুদানের নেতাদের পায়ে চুমু খাচ্ছেন পোপ ফ্রান্সিস

খ্রিস্টান ধর্ম গুরু পোপ ফ্রান্সিস তার আগের ধর্মীয় নেতাদের চেয়ে বেশ উদারমনা তা সবাই জানে। তবে পোপ এবার যা করলেন তা বিশ্বাস করতে পারছেন না অনেকেই। গৃহযুদ্ধে বিপর্যস্ত দক্ষিণ সুদান আবারও যেন সংঘর্ষে না জড়ায়, সেজন্য দেশটির প্রেসিডেন্ট ও বিরোধীদলের নেতাদের পায়ে মাথা ফেলে চুমু খেলেন পোপ! খবর ডেইলি মেইলের।

পোপের দেশ ভ্যাটিকান সিটিতে ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষে সফরে যান আফ্রিকার এই নবীনতম দেশটির নেতারা। অনুষ্ঠানের শেষদিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) এই কাণ্ড ঘটান তিনি।

প্রায় দুই দশকের রক্তাক্ত লড়াইয়ের পর ২০১১ সালের ৯ জুলাই স্বাধীন হয় দক্ষিণ সুদান। তবে ২০১৩ সালে দেশটির প্রেসিডেন্ট সালভা কির ও তৎকালীন ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচারের মধ্যকার দ্বন্দ্ব ছড়িয়ে পড়ে সেনাবাহিনীর মধ্যে। দুই পক্ষের সংঘর্ষে কয়েক লাখ মানুষ ইতোমধ্যে দক্ষিণ সুদানে প্রাণ হারিয়েছেন। তবে ২০১৫ সালের দিকে তাদের সম্পর্ক শীতল হয়। পোপ বিনীতভাবে দুই নেতাকে অনুরোধ করেন, যেন তারা আবারও সংঘর্ষে না জড়ান।

৮২ বছর বয়স্ক পোপ ফ্রান্সিস পায়ের সমস্যায় ভুগছেন। তবু তিনি অবনত হয়ে দক্ষিণ সুদানের নেতাদের পায়ে চুমু খান। পোপের সহকারীরা তখন তাকে সাহায্য করতে এগিয়ে আসে। সহমর্মিতা ও শান্তির বাণী ছড়িয়ে দেওয়ায় পোপের এই প্রচেষ্টা মুগ্ধ করেছে সবাইকে।

সারাবাংলা/এনএইচ

দক্ষিণ সুদান পোপ ফ্রান্সিস শান্তির বার্তা

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর