Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ গ্রেফতার ৩


২৫ জানুয়ারি ২০১৮ ১৮:১৩

স্পেশাল করেসপন্ডেন্ট

দুবাইয়ে অর্থ পাচারের অভিযোগে আরব বাংলাদেশ ব্যাংকের (এবি) সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ তিনজনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গ্রেফতার হওয়া অন্য দুইজন হলেন, এবি ব্যাংকের গ্রাহক ও ব্যবসায়ী সাইফুল হক এবং ব্যাংকের ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামাল।

বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। দুদকের সহকারী পলিচালক গুলশান আনোয়ারের নেতৃত্বে একটি দল তাদের গ্রেফতার করে।

এর আগে ১৬৫ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ এনে গ্রেফতার তিনজনসহ মোট সাত জনের নামে মতিঝিল থানায় মামলা দায়ের করা হয়। দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, অভিযুক্তরা ভুয়া অফসোর কোম্পানিতে বিনিয়োগের আড়ালে ২০.০২৫ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৫ কোটি টাকা) বিদেশে পাচার করে। এবি ব্যাংকের অফসোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) শাখা, চট্টগ্রাম থেকে দুবাইয়ে পাচার করা হয়।

দুদক সূত্র জানায়, সিঙ্গাপুর ও দুবাইভিত্তিক কোম্পানি পিনাকল গ্লোবাল ফান্ডের (পিজিএফ) সঙ্গে মিলে বিনিয়োগের নামে এবি ব্যাংকের ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে এবি ব্যাংকের পরিচালনা পর্ষদ, সাবেক চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ব্যাংকটির বিভিন্ন পর্যায়ের ১৬ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ারসহ ১২ সদস্যর একটি দল অর্থ পাচারের অভিযোগটি অনুসন্ধানকালে তাদের জিজ্ঞাসাবাদ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর