Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নুসরাত হত্যার বিচারের দাবিতে ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি


১৩ এপ্রিল ২০১৯ ২০:২৯

ঢাকা: ফেনীর সোনাগাজীতে মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের বিচার দাবি  জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার (১৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি এই দাবি জানায়।

বিবৃতিতে এ হত্যাকাণ্ডকে জঘন্য আখ্যা দিয়ে বলা হয়, আধুনিক বিশ্ব, স্বাধীন দেশ আর সুশীল সমাজে এমনটি কেউ কখনো প্রত্যাশা করেনি। এক নুসরাতের বিদায়ে দেশ, সমাজ ও সভ্যতা আজ হাজারো প্রশ্নের সম্মুখীন। দেশের আপামর ব্যবস্থা বিশেষ করে মানুষের শিক্ষা, ধর্ম ও সাংস্কৃতিকমনস্কতার আসারতাই যেন জানান দিয়ে গেলো নুসরাত। নৈতিকতা, মূল্যবোধ ও ধর্মীয় কঠোর অনুশীলনের পাদপীঠ মাদ্রাসার নিরাপদ চৌহদ্দি আজ নুসরাতের জন্য মৃত্যুকূপে পরিণত হলো।

আলেম সমাজের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘ধর্মীয় পরিমণ্ডল থেকে নুসরাতের বিয়োগান্ত ঘটনার পূর্বাপর আরও অনেক অপ্রত্যাশিত ঘটনার খবর  প্রতিদিনই প্রকাশিত হচ্ছে। ইসলামি শিক্ষার প্রতিষ্ঠানে কেন এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা বৃদ্ধি পাচ্ছে, অভিভাবকত্বের জায়গা থেকে আপনারা এগুলোর সঠিক তদন্ত করুন।’

বাংলাদেশে নারীর ক্ষমতায়নে বিশ্বে অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে বলা হয়, ‘এমন একটি দেশে নারীদের প্রতি এমন বর্বরতা ও নিষ্টুরতা জাতিগতভাবে আমাদের সব চিন্তা ও চেতনার শক্তিকে থমকে দেয়।’

অপরাধীর পরিচয় যেন বিচারে বাধা হয়ে না দাঁড়ায়, সে ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘খেয়াল রাখা জরুরি, কোনো অপরাধী যতই প্রভাবশালীই হোক না কেন, যে দলের বা মতেরই হোক না না কেন, সেদিকে দৃষ্টি না দিয়ে  কঠিন শাস্তি বিধান নিশ্চিত করতে হবে।

এর আগে সাগর-রুনি ও তনু হত্যাকাণ্ডের বিচারে ধীরগতির কথা উল্লেখ করে নুসরাত হত্যাকাণ্ডের বিচার যেন ধীরগতিতে না হয়  সে দাবি করা হয় বিবৃতিতে।

উল্লেখ্য, গত ৬ এপ্রিল আলিম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় যান নুসরাত জাহান রাফি। ওইদিন নুসরাতকে পরীক্ষাকেন্দ্রের ছাদে নিয়ে বোরখাপরা চারজন তাকে মাদরাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা তুলে নিতে চাপ দেয়। নুসরাত অস্বীকৃতি জানালে তারা আগুন দিয়ে পালিয়ে যায়। এরপর বুধবার (১০ এপ্রিল) রাত সাড়ে ৯টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় নুসরাত। এ ঘটনায় তীব্র ক্ষোভ ও প্রতিবাদ চলছে দেশজুড়ে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর