Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শবে বরাতের তারিখ নিয়ে আবেদন, ইসলামিক ফাউন্ডেশনে পাঠালেন হাইকোর্ট


১৫ এপ্রিল ২০১৯ ১৫:৪৯

ঢাকা: মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র শবে বরাত কবে অনুষ্ঠিত হবে, তা জানতে চেয়ে হাইকোর্টে রিট দায়ের করতে গিয়েছিলেন ১০ আলেম। আদালত রিটটি গ্রহণ না করে তাদের লিখিত আবেদনটি ইসলামিক ফাউন্ডেশনে জমা দিতে বলেছেন। একইসঙ্গে ওই আবেদন যেন ইসলামিক ফাউন্ডেশন গ্রহণ করে, সে বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দেখতে বলেছেন আদালত।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করতে যান আল্লামা আবুল বাশার মোহাম্মদ রুহুল হাসানসহ ১০ জন আলেম। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে তাদের আবেদনটি উত্থাপন করা হলে আদালত মৌখিক এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম।

মোহাম্মদ সাইফুল আলম সাংবাদিকদের বলেন, শবে বরাতের তারিখ নিয়ে একটি আবেদন করা হলে আদালত বলেছেন, এটি একটি ধর্মীয় সংবেদনশীল বিষয়। একে মামলার বিষয়বস্তু না করাই ভালো। আপনাদের বক্তব্য আপাতত ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দেন। তারা যদি আপনাদের আবেদনটি বিবেচনা না করে, তাহলে আমাদের কাছে আসবেন। তখন এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব।

এর আগে, পবিত্র শাবান মাসের তারিখ ঘোষণাকে ‘ভুল’ আখ্যা দিয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ ও চাঁদ দেখে ঘোষণার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশকে গত ১৩ এপ্রিল আইনি নোটিশ পাঠান এই ১০ ব্যক্তি। নোটিশের জবাব না পাওয়ায় আজ তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল বৈঠকের পর জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়, ওই দিন দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। এ সংক্রান্ত ঘোষণা প্রচারিত হওয়ার পর বিভিন্ন মহল থেকে দাবি করা হয়, ৬ এপ্রিলই শাবান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে ২০ এপ্রিল দিবাগত রাতে শবে বরাত অনুষ্ঠিত হওয়া উচিত।

উদ্ভূত পরিস্থিতিতে ১৩ এপ্রিল চাঁদ দেখা কমিটি বিশেষ সভা আহ্বান করে। যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন, তাদের ওই সভায় উপস্থিত হতে বলা হয়। ওই সভাতেও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি চাঁদ দেখা কমিটি। ১৩ এপ্রিলের বৈঠকে শবে বরাতের তারিখ নির্ধারণে ১০ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়। শবে বরাত কবে পালিত হবে, তা ওই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দেবে বলে জানানো হয় সভা থেকে।

সভা শেষে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, ‘পবিত্র শবে বরাত কবে হবে এটা সরকারি সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়। এটা চাপিয়ে দেওয়ারও কোনো বিষয় নয়। শরিয়তের বিধান অনুযায়ী এ বিষয়ে যারা অভিজ্ঞ, জ্ঞানী এবং পারদর্শী তাদের মতামতের ওপরে সিদ্ধান্ত নেওয়া হবে।

সারাবাংলা/এজেডকে/টিআর

ইসলামিক ফাউন্ডেশন শবে বরাত শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর