Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষিমন্ত্রীর সঙ্গে স্লোভেনিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ


১৫ এপ্রিল ২০১৯ ১৮:২৩

ঢাকা: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাৎ করেছেন স্লোভেনিয়ার রাষ্ট্রদূত জোসেফ ড্রফিনিক। সোমবার (১৫ এপ্রিল) সচিবালয়ে কৃষিমন্ত্রীর অফিসকক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে দ্বিপাক্ষিক নানা বিষয়ে দু’জনের কথা হয়। বাংলাদেশের উন্নয়নে কাজ করতে স্লোভেনিয়ার আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। তিনি জানান, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর ব্যাপারে তার দেশ গভীর আগ্রহী। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে স্লোভেনিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের পরামর্শ দেওয়ার কথা জানান তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে স্লোভেনিয়া তৈরি পোশাক, শাকসবজি ও ফল আমদানি করতে পারে। তেমনি স্লোভেনিয়া থেকে বাংলাদেশ কৃষি-যন্ত্রপাতি আমদানি করতে পারে। খাদ্য উৎপাদনে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনসহ আর্থ-সামাজিক ক্ষেত্রে সরকার গৃহীত বিভিন্ন উন্নয়ন কার্যক্রম এবং নানা অর্জন সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এখন উন্নয়নের পথে এগিয়ে চলছে। বর্তমান সরকার উন্নয়নের পথ মসৃণে সবরকম পদক্ষেপ গ্রহণ করেছে। দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হয়েছে, যেখানে ইতোমধ্যে অনেক দেশের বিনিয়োগকারীরা শিল্প প্রতিষ্ঠান স্থাপনসহ বিনিয়োগে আগ্রহী।’

এছাড়া দেশে এখন বিদ্যুৎ ও গ্যাসের সমস্যা নেই। যেকোনো শিল্প কল-কারখানা স্থাপনের জন্য বাংলাদেশ এখন আদর্শ স্থান। বাংলাদেশ থেকে স্লোভেনিয়া সিরমিক,উচ্চ মানসম্পন্ন ওষুধসহ কৃষি পণ্য আমদানি করতে পারে বলেও জানান মন্ত্রী।

উল্লেখ্য, ১৯৯৬ সালে স্লোভেনিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা পেলেও দুই দেশের সম্পর্ক বেশ পুরনো। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর যুদ্ধাহত অনেক মুক্তিযোদ্ধা চিকিৎসার জন্য তৎকালীন যুগোস্লাভিয়ার অন্তর্ভুক্ত দেশটিতে গিয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর