Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লোকসভা নির্বাচন: ৯৭ আসনে দ্বিতীয় দফায় ভোট আগামীকাল


১৭ এপ্রিল ২০১৯ ১৪:৪২

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার জন্য প্রচারণা সমাপ্ত ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ৯৭ আসনে অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচনের দ্বিতীয় দফা। এর আগেই মঙ্গলবার (১৬ এপ্রিল) এই দফার জন্য নির্বাচনি প্রচারণা সমাপ্ত ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। খবর দ্য হিন্দুর।

ভারতের ১৭ তম লোকসভার প্রথম দফা অনুষ্ঠিত হয় ১১ এপ্রিল। সবমিলিয়ে সাত দফায় অনুষ্ঠিত হবে পুরো নির্বাচন। সর্বশেষ দফা অনুষ্ঠিত হবে ১৯ মে। ভোট গণনা শেষ হবে ২৩ মে। ধারণা করা হচ্ছে সেদিনই ফলাফল ঘোষণা করা হবে।

এদিকে, দ্বিতীয় দফা অনুষ্ঠিত হবে ১২ প্রদেশ ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলজুড়ে। এর মধ্যে, তামিল নাডুর ৩৯ আসনের সবগুলো; কর্ণাটকের ১৪ আসন; মহারাষ্ট্রের ১০ আসন; উত্তর প্রদেশের ৮ আসন; আসাম, বিহার ও ওদিশার প্রত্যেকটিতে ৫ আসনে; ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গ উভয় প্রদেশে ৩টি করে আসনে; জম্মু ও কাশ্মীরে দুই আসনে এবং মনিপুর, ত্রিপুরা ও পুদুচেরিতে ১টি করে আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বর্তমান প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে চাইলে এই দফায় তামিল নাডু ও কর্ণাটকে বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোটের নিরঙ্কুশ জয়লাভ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা ২০১৪ সালের নির্বাচনে দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোর মধ্যে একমাত্র কর্ণাটকেই বিজেপির উপস্থিতি ছিল লক্ষণীয়। ওই নির্বাচনে ২৮ আসনের মধ্যে ১৭টিতে জয়ী হয়েছিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

মঙ্গলবার থেকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, বিএসপি নেত্রী মায়াবতী, এসপি নেতা আজম খান ও কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর ওপর নির্বাচন কমিশনের আরোপিত প্রচারণা নিষেধাজ্ঞা কার্যকর হবে। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তাদের প্রত্যেকের উপরেই ভিন্ন ভিন্ন সময়ের জন্য নিষেধাজ্ঞা জারি হয়েছে।

সারাবাংলা/আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর