Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বান্দরবানের লেকে ভেসে উঠল বন্যহাতির মৃতদেহ


১৭ এপ্রিল ২০১৯ ২২:১৯

বান্দরবান: বান্দরবানের সুয়ালক ইউনিয়নের প্রান্তিক লেক এলাকার একটি লেকে ভেসে উঠেছে একটি বন্যহাতির মৃতদেহ। কীভাবে হাতিটি মারা গেছে তা এখনো জানা যায়নি।

সূয়ালক ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মোহাম্মদ আলম জানান, মৃতদেহটিতে পচন ধরায় মারাত্মকভাবে দূষিত হয়ে পড়ছে লেকের পানি।

বুধবার (১৭ এপ্রিল) সকালে প্রান্তিক লেকে বেড়াতে আসা পর্যটকরা মৃত হাতিটি দেখতে পায়। পরে জেলা প্রশাসনকে জানালে সেখানে বন বিভাগের টিম পাঠানো হয়।

সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের ওই এলাকাটি বন্য হাতির অভয়ারণ্য হিসেবে পরিচিতি। লোকালয়ে ঢুকে বন্য হাতির হামলা ঠেকাতে সেখানে একটি এলাকা জুড়ে বৈদ্যুতিক তারকাটা বেড়া (সোলার ফেন্সিং) দেয়া হয়। সংস্কারের অভাবে প্রকল্পটি পরিত্যক্ত হয়ে পড়েছে।

বান্দরবানের পাল্পউড বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ সাহা জানান, সুয়ালক ইউনিয়নের প্রান্তিক লেক এলাকায় লেকের পানিতে মৃত বন্যহাতির দেহ পচে দুর্গদ্ধ ছড়াচ্ছে খবর পেয়ে সেখানে একজন রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে টিম পাঠানো হয়। মৃত হাতিটি লেকের পানি থেকে সরানোর ব্যবস্থা করা হচ্ছে।

তিনি জানান, অপ্রাপ্ত বয়স্ক হাতিটি লেকের পানিতে পড়ে নাকি অন্য কোনো কারণে মারা গেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

১৫/২০ দিন আগে ওই এলাকায় আরো একটি বন্য হাতি মারা গিয়েছিল বলে জানান বিপুল কৃষ্ণ সাহা।

জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. খায়েরুজ্জামান জানান, জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় পরিচালিত পর্যটন কেন্দ্র প্রান্তিক লেকের পানিতে মৃত হাতির দেহ পচে দুর্গন্ধ ছড়াচ্ছে খবর পেয়ে সেখানে বন বিভাগ ও প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তাদের পাঠানো হয়েছে এবং মৃতদেহটি লেকের পানি থেকে সরানোর চেষ্টা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

বান্দরবান হাতির মরদেহ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর