Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ বছর পর স্থায়ী সদর দফতর পাচ্ছে র‌্যাব


২৬ জানুয়ারি ২০১৮ ১৬:০৪

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : প্রতিষ্ঠার ১৪ বছর পর স্থায়ী সদর দফতর পাচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আশকোনায় হজ ক্যাম্পের কাছে এ সদর দফতর হতে যাচ্ছে। ফলে এলিট ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে র‌্যাব ফোর্সের মৌলিক অবকাঠামো সুবিধা নিশ্চিত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ জন্য ৪৯৫ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ‘র‌্যাব ফোর্সেস সদর দফতর নির্মাণ’ নামের একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে অনুমোদন পেতে পারে প্রকল্পটি। অনুমোদন পেলে চলতি মাস থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পুলিশ (র‌্যাব ফোর্সেস) ও গণপূর্ত অধিদপ্তর।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘বর্তমানে র‌্যাব ফোর্সেস  সদর দফতরের জন্য এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ৮ দশমিক ৫৬ একর জমি র‌্যাব ফোর্সের কাছে হস্তান্তর করা হয়। এ স্থানটি বিমানবন্দর এলাকায় আশকোনা হাজী ক্যাম্পের কাছে অবস্থিত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের ভেতরে আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং দেশের বিদ্যমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও অপরাধ দমনে বাংলাদেশ পুলিশ কার্যকর ভূমিকা পালন করে আসছে। ২০০৩ সালে বাংলাদেশ পুলিশের পাশাপাশি এলিট ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে একটি পৃথক বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) গঠন করা হয়। বর্তমানে র‌্যাবের সদর দপ্তরে ১ হাজার ৪৮৬ জন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন। র‌্যাব ফোর্সের অপারেশন কার্যক্রম পরিচালনার জন্য ঢাকার উত্তরায় একটি অস্থায়ী সদর দফতর, র‌্যাবে ফোর্সেস প্রশিক্ষণ বিদ্যালয় ও দেশের ৮টি বিভাগে ১৪টি কোম্পানি (ব্যাটালিয়ন ইউনিট) রয়েছে। ঢাকা মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-১, র‌্যাব-২, র‌্যাব-৩, র‌্যাব-৪ ও র‌্যাব-১০ —এই পাঁচটি ইউনিট রয়েছে। অন্য ৯টি ইউনিট ঢাকার বাইরে রাজশাহী মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৫, খুলনা মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৬, চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-১১, সিরাজগঞ্জে র‌্যাব-১২, রংপুরে র‌্যাব-১৩ ও ময়মনসিংহে র‌্যাব-১৪ অবস্থিত।

বিজ্ঞাপন

বর্তমানে র‌্যাবের সদর দফতরের জন্য কোনো স্থায়ী অবকাঠামো নেই। র‌্যাবের ফোর্স ও কর্মচারীদের আবাসন, যোগাযোগ, যন্ত্রপাতি পরিবহনের যানবাহন, অস্ত্র গোলাবারুদ, ডগ স্কোয়াড এবং অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতির জন্য ভাড়া করা অস্থায়ী অফিস পর্যাপ্ত নয়। এ পরিপ্রেক্ষিতে সরকার আধুনিক সুবিধাসংবলিত র‌্যাব ফোর্সেস সদরদপ্তর, র‌্যাব ফোর্সেস প্রশিক্ষণ বিদ্যালয় এবং ১৪টি র‌্যাব কমপ্লেক্স নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। দুটি প্রকল্পের আওতায় এরইমধ্যে ১২টি র‌্যাব কমপ্লেক্স নির্মাণ কাজ চলমান রয়েছে। এছাড়া  রংপুর ও ময়মনসিংহে দুটি র‌্যাব ব্যাটালিয়ন কমপ্লেক্স নির্মাণ প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। এ অবস্থায় সদরদপ্তর নির্মাণ সংক্রান্ত প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ১৪ তলা ভিতসহ ১৩ তলা বিশিষ্ট অফিস ভবন নির্মাণ, ১২ তলা ভিতসহ ১২ তলা বিশিষ্ট ব্যাচেলর অফিসার্স কোয়াটার তৈরি, ১০ তলা ভিতসহ ১০ তলা বিশিষ্ট ফোর্স ব্যারাক, ৮ তলা ভিতসহ ৮ তলা বিশিষ্ট এমটি শেড কাম উপ-পরিচালক মেস নির্মাণ, ১০ তলা ভিতসহ ১০ তলা বিশিষ্ট আবাসিক কোয়াটার তৈরি, এক তলা ভিতসহ এক তলা রান্না ঘর নির্মাণ এবং তিন তলা ভিতসহ তিন তলার ডিজি অফিস ভবন নির্মাণ করা হবে। এছাড়া জিমনেশিয়াম, ডাইনিং, কুক হাউজ, গার্ড রুম, সেন্ট্রি বক্স,স্টোর ভবন, ম্যাগাজিন বিল্ডিং, এমআইভবন, মসজিদ, বৈদ্যুতিক সাব স্টেশন, পাম্প হাউজসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ করা হবে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ একনেকে জন্য তৈরি করা কার্যপত্রে বলেন, র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের জন্য কোন স্থায়ী অবকাঠামো না থাকায় এর সদস্য ও কর্মচারীদের আবাসন, যোগাযোগ, যানবাহন, অস্ত্র-গোলাবারুদ, ডগ স্কোয়াড এবং অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সুষ্ঠু সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ও আধুনিক সুবিধা সংবলিত অবকাঠামো নির্মাণ করা প্রয়োজন। এ জন্য প্রকল্পটি বাস্তবায়িত হলে উন্নত অবকাঠামোগত সুবিধা তৈরির মাধ্যমে সুষ্ঠ কর্ম পরিবেশ সৃষ্টি হবে। পাশাপাশি এলিট ফোর্স হিসেবে র‌্যাব জনগণকে কাঙ্ক্ষিত সেবা দিতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এসআই

 

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর