Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগুনের ঝুঁকিতে কক্সবাজারের ৮০ ভাগ হোটেল-মোটেল


২১ এপ্রিল ২০১৯ ১২:৪৬

কক্সবাজার: দেশ-বিদেশের পর্যটকদের জন্য বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় স্থান সমুদ্র শহর কক্সবাজার। পর্যটন মৌসুমে প্রতিদিন লাখো মানুষ অবস্থান করেন এই শহরের বিভিন্ন হোটেল-মোটেল ও রিসোর্টে। অথচ কক্সবাজারের চার শতাধিক হোটেল-মোটেল-রিসোর্টের ৮০ শতাংশেরই নেই যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা।

পর্যটন করপোরেশনের একটি সূত্র জানিয়েছে, মৌসুম ছাড়াও বিশেষ ছুটির দিনগুলোতে পর্যটকের ঢল নামে কক্সবাজারে। কখনও এর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে যায়।

বিজ্ঞাপন

কক্সবাজার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সাফায়েত হোসেন সারাবাংলাকে বলেন, কক্সবাজারের হোটেল-মোটেল জোনে থাকা ভবনগুলোর অগ্নিনির্বাপন ব্যবস্থা পরীক্ষা করে দেখা গেছে অন্তত ৮০ ভাগ ভবনে উন্নতমানের অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই। এসব ভবনগুলোকে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে জানিয়ে এই কর্মকর্তা বলেন, এই সময়ের তারা যদি অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত না করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। ঝুঁকি এড়াতে হোটেল-মোটেল জোনে ভ্রাম্যমান আদালতের অভিযান জোরদার করা হয়েছে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ফোরকান আহমেদ জানান, অভিযান মাত্র শুরু হয়েছে। যারা অনিয়ম করে ভবন নির্মাণ করেছে এবং যথাযথ অগ্নিনির্বাপণের ব্যবস্থা রাখেনি তাদের খুঁজে বের করা হবে। তারা নিজে থেকে ব্যবস্থা না নিলে আইনের আওতায় আনা হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল আফসার বলেন, আবাসিক হোটেল-মোটেল আর কটেজগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা আছে কিনা তা দেখার জন্য ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রয়েছে। সমস্যাগুলো খুঁজে বের করা হচ্ছে। তাদেরকে প্রাথমিকভাবে জরিমানা করা হচ্ছে। এর পরেও যথাযথ ব্যবস্থা না নিলে কঠোর আইন প্রয়োগ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

অগ্নিনির্বাপণ ব্যবস্থা কক্সবাজার হোটেল-মোটেল

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর