Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ব্যয় ১ কোটি ৫ লাখ টাকা


২১ এপ্রিল ২০১৯ ১৭:৪০

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খরচের হিসাব দিয়েছে আওয়ামী লীগ। এই নির্বাচনে দলটির খরচ হয়েছে এক কোটি পাঁচ লাখ টাকা। রোববার বিকালে (২১ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ‌ হিসাব জমা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে এই হিসাব জমা দেয়।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, প্রতিটি রাজনৈতিক দলকে নির্বাচন শেষ হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে তাদের নির্বাচনি ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হবে। কোনো দল ৯০ দিনের মধ্যে ব্যয়ের হিসাব জমা দিতে না পারলে ইসি তাদের সতর্ক করে নোটিশ দেবে।  নোটিশে পরবর্তী ৩০ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার নির্দেশ দিতে পারবে ইসি।

এ সময়ের মধ্যে কোনো দল হিসাব জমা দিতে ব্যর্থ হলে ইসি ওই দলটিকে ১০ লাখ টাকা জরিমানা করে পরবর্তী ১৫ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার নির্দেশ দিতে পারবে। এ ধাপেও কোনো দল হিসাব দিতে ব্যর্থ হলে ইসি সেই দলের নিবন্ধন বাতিল করতে পারবে।

উল্লেখ্য, বিধি অনুযায়ী গত ৩১ মার্চের মধ্যে নির্বাচনি ব্যয়ের হিসাব দেওয়ার কথা ছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর কোনোটিই হিসাব জমা দেয়নি।  পরে ইসি চিঠি দিয়ে তাদের ৩০ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার জন্য বলে।

সারাবাংলা/জিএস/এমএনএনএইচ

আওয়ামী লীগের নির্বাচনি ব্যয়

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর