Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন টন তামাকসহ ট্রাক জব্দ


২১ এপ্রিল ২০১৯ ১৮:০৫

ঢাকা: টাঙ্গাইলে তিন টন তামাকসহ একটি ট্রাক জব্দ করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের একটি দল। রোববার (২১ এপ্রিল) বিকেলে সারাবাংলাকে খবরটি নিশ্চিত করেছেন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান।

তিনি জানান, সকালে তামাক ভর্তি ট্রাকের চালানটি জব্দ করা হয়। এসব তামাক প্রক্রিয়াজাতকরা এবং অবৈধভাবে সিগারেট তৈরিতে ব্যবহার করার জন্য টাঙ্গাইল এলাকায় আনা হয়। ট্রাকটির চালান পরীক্ষা করে দেখা যায়, এতে তামাকের ডাস্ট বা উচ্ছিষ্ট আছে। কিন্তু প্রকৃতপক্ষে এতে পাওয়া গেছে প্রক্রিয়াজাত তামাক। প্রক্রিয়াজাত করা এই তামাক কেবল সিগারেট বানানোর কাজে প্রধান কাঁচামাল হিসেবে ব্যবহারযোগ্য। এই তামাক সিগারেট ফ্যাক্টরিতে ‘রেডি ট ইউজ’ হিসেবে ব্যবহারের জন্যই আনা হয়েছে মর্মে প্রাথমিক অনুসন্ধানে তথ্য মিলেছে।

বিজ্ঞাপন

মইনুল খান আরও জানান, ট্রাক চালান অনুযায়ী এগুলো পণ্যচালানটি নেত্রকোনায় রহমান ট্রেডার্সের নামে আনা হয়েছে। কিন্তু নেত্রকোনায় ঐ ট্রাক চালান যাচাই করে প্রাপকের অস্তিত্ব পাওয়া যায়নি। ট্রাকটি কুষ্টিয়া জেলার ভেড়ামারার সালমান টোবাকো থেকে আনা হয়েছে বলে ট্রাকের চালক জানিয়েছেন। কিন্তু ট্রাকের সঙ্গে যথাযথ ভ্যাট চালান বহন করা হয়নি। ফলে ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে এবং অবৈধ ব্যবসার কাজে ব্যবহারের জন্য অসত্য চালানের মাধ্যমে কুষ্টিয়ার ভেড়ামারা থেকে পণ্য বের করা হয়।

ট্রাকসহ জব্দ করা সিগারেটে ব্যবহারযোগ্য তামাকের মূল্য প্রায় এক কোটি টাকা উল্লেখ করে তিনি বলেন, ‘ভ্যাট ফাঁকি ও অবৈধ পণ্য ব্যবহারের প্রচেষ্টাজনিত কারণে মামলা হয়েছে। প্রয়োজনীয় অনুসন্ধান ও তদন্তশেষে আরও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১১ এপ্রিল ঢাকা পশ্চিম ভ্যাটের একটা দল র‌্যাবের সহযোগিতায় টাঙ্গাইলের কালিহাতি উপজেলার কামার্থী গ্রামে অটো রাইসমিলের আড়ালে গড়ে ওঠা অবৈধ সিগারেট ফ্যাক্টরির সন্ধান পায় এবং ফ্যাক্টরি থেকে নকল সিগারেট, ফিল্টার, টোবাকো ও মেশিনারিজ জব্দ করে। এই ফ্যাক্টরিতে স্থাপিত উন্নতমানের মেশিনারিজ দিয়ে দৈনিক ২০ লাখ সিগারেট তৈরি করা সম্ভব। ফলে মাসে সরকারের প্রায় ৫১ কোটি টাকার ভ্যাট ফাঁকি হতো। এছাড়া ওই ফ্যাক্টরি থেকে ব্রিটিশ-আমেরিকান টোবাকো ব্রান্ডের নকল সিগারেট উৎপাদন করা হতো।

সারাবাংলা/এসজে/এমআই

আটক তামাক তিন ট্রাক বিড়ি ভ্যাট সিগারেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর