Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরির খোঁজে ‘বিপিও সামিটে’ উপচে পড়া ভিড়


২১ এপ্রিল ২০১৯ ১৮:৫৫

ঢাকা: বিপিও সামিটের প্রথম দিনে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ও তরুণ দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। অংশ নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল ঘুরে কোনো কোনো শিক্ষার্থী সিভি জমা দিচ্ছেন। কেউ জেনে নিচ্ছেন আউটসোর্সিং খাতের অজানা তথ্য। আবার কোনো কোনো শিক্ষার্থী অংশ নিচ্ছেন সেমিনারে। সেখানে অভিজ্ঞরা তুলে ধরছেন তাদের সাফল্যের কথা।

রোববার (২১ এপ্রিল) দুপুরে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ঘুরে এসব দেখা গেছে। সামিটে অংশ নেওয়া ৯টি প্রতিষ্ঠানের স্টলেই ছিল উপচে পড়া ভিড়। সেমিনার হলগুলোও কানায় কানায় পরিপূর্ণ। বিপিও খাতের এ সামিট শেষ হবে আগামীকাল।

বিজ্ঞাপন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এ সামিটের আয়োজন করেছে। সকালে বিপিও সামিটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সামিটে অংশ নেওয়া কয়েকটি প্রতিষ্ঠানের স্টল ঘুরে জানা গেছে, তারা প্রশিক্ষণ ও জব অফার করছে। খাতটিতে প্রবেশ করতে ন্যূনতম যোগ্যতা ধরা হয়েছে যেকোনো বিষয়ে স্নাতক অথবা চার বছরের ডিপ্লোমা।

‘মাই আউটসোর্সিং’ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানে কর্মরত সাবরিনা হোসেন এরিনা সারাবাংলাকে বলেন, ‘আমরা জব অফার করছি। দর্শনার্থীদের অনেকেই জবের জন্য অ্যাপ্লাই করছেন। আবার কেউ কেউ ট্রেনিংয়ের জন্য রেজিস্ট্রেশন করছে।’

কল সেন্টার, বিজ্ঞাপনসহ বিপিও সেবাদাতা প্রতিষ্ঠান ‘জেনেক্স ইনফোসিস লিমিটেডে’র বিজনেস ডেভেলপমেন্ট নেওয়াজ খুবাইব আলম সারাবাংলাকে বলেন, ‘আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের হয়ে কল সেন্টারের সেবা দিয়ে থাকি। ডিজিটাল বিজ্ঞাপন নিয়েও কাজ করি। এসবে প্রচুর জনবল প্রয়োজন হয়। ফলে সামিটে আমরা শিক্ষার্থীদের সিভি জমা দেওয়ার সুযোগ করে দিয়েছি। যারা খাতটিতে যুক্ত হতে চায় আমরা তাদের আগে প্রশিক্ষণ দিয়ে থাকি।’

বিজ্ঞাপন

বিপিও সেবাদাতা আরেক প্রতিষ্ঠান ‘ডিজিকনে’র অ্যাসিসট্যান্ট ম্যানেজার (হিউম্যান রিসোর্স) ইলমা সুলতানা সারাবাংলাকে বলেন, ‘এখানেই আমাদের প্রশিক্ষণ দেওয়ার কথা ছিল। যারা সিভি জমা দিচ্ছে এখানেই তাদের ভাইভা নেওয়ার কথা ছিল। কিন্তু প্রচুর সিভি জমা পড়ায় পরবর্তীতে অফিসে ভাইভা নেওয়া হবে। সামিটে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে খাতটি নিয়ে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।’

মোহাম্মদপুর থেকে সামিটে এসেছেন মোতাহার হোসেন। সারাবাংলাকে তিনি বলেন, ‘বিপিও নিয়ে এখন আমাদের মধ্যে বেশ আগ্রহ। খাতটি নতুন হলেও এখানে চাকরির সুযোগ আছে। আর বিপিওতে টেলিমার্কেটিং বেশি হওয়ায় কাজের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা আছে।’

একবছরের মধ্যে সারাদেশে টেলিটক সেবা: মোস্তাফা জব্বার

ফার্মগেট থেকে আসা তেজগাঁও কলেজের শিক্ষার্থী ফারিয়া তাবাসসুম বলেন, “মাস্টার্সে পড়ছি, পাশাপাশি কিছু করার ইচ্ছে। সামিটে এসে তাই দু’টি প্রতিষ্ঠানে সিভি জমা দিয়ে গেলাম।”

আয়োজক সূত্রে জানা যায়, সামিটে বিপিও খাতের শীর্ষ ৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। সোনারগাঁও হোটেলে স্থান সংকুলান না হওয়ায় আরও অনেক প্রতিষ্ঠান অংশ নেওয়ার আগ্রহ জানালেও জায়গা দেওয়া সম্ভব হয়নি।

সামিটে ১২টি সেশনে ৮টি সেমিনার, তিনটি গোলটেবিল ও বহির্বিশ্বে বিপিও খাতে ক্যারিয়ার নিয়ে একটি ডায়ালগ অনুষ্ঠিত হবে। আর এই সামিটের মধ্য দিয়ে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে দেশের বিপিও খাতের অবস্থানও তুলে ধরা হবে।

সারাবাংলা/ইএইচটি/এমও

চাকরি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিপিও বিপিও সামিট

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর