Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রায় নিয়ে আগাম বক্তব্য সঙ্গত নয়’


২৬ জানুয়ারি ২০১৮ ২০:৫৮

স্পেশাল করেসপন্ডেন্ট

রায় ঘোষণার আগে আগাম বক্তব্য সঙ্গত নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সদ্য প্রয়াত ঔপন্যাসিক শওকত আলীর বাসায় পরিবারের সদস্যদের সমবেদনা জানানোর পর শুক্রবার বিকেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “এখনো রায় হয়নি। আইনগতভাবে, নীতিগতভাবে রায় ঘোষণা হওয়ার আগ পর্যন্ত আমরা রায় নিয়ে প্রতিক্রিয়া দিতে পারব না। স্বরাষ্ট্রমন্ত্রী এই নিয়ে আজকে কথা বলেছেন। এই কথা বলা কোনো মতেই সঙ্গত নয়।”

তিনি সরকারের একটি গুরুত্বপূর্ণ পদে। এ থেকে পরিষ্কার বোঝা যায় যে, তারা কী চিন্তা করছেন- বলেন তিনি।

খালেদা জিয়ার মামলার রায় দ্রুততার সঙ্গে করানো হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, “নজিরবিহীন তাড়াহুড়ার মধ্যে দ্রুততার সঙ্গে এই মামলা শেষ করার চেষ্টা হচ্ছে। দেশনেত্রীর আইনজীবীরা পরিষ্কার করে বলেছেন যে, জাস্টিস হারিড ইজ জাস্টিস বারিড।”

“কিন্তু তারা (ক্ষমতাসীন দল) কর্ণপাত করছেন না। তারা ডিটারমিনড যে, তারা আগামী নির্বাচন করতে চান বিএনপিকে বাদ দিয়ে এবং সেজন্যই তাড়াহুড়া করে বিচার কাজ শেষ করা।”

ফখরুল বলেন, “অনেকদিন আগে থেকেই সরকারের লোকজন এই মামলা নিয়ে আগাম বক্তব্য দেওয়া শুরু করেছেন। প্রধানমন্ত্রী বহু আগেই রায় দিয়ে দিয়েছেন। অন্যান্য মন্ত্রীরাও কথা বলছেন। তারা প্রতিটি দিন, প্রতিটি মুহুর্ত, প্রতিটিক্ষণ হুমকি দিয়েছেন, তারা শক্তি প্রয়োগ করেছেন, বলপ্রয়োগ করেছেন।”

“এরশাদ রংপুরে বলেছেন, আর মাত্র কয়েকদিন, তারপর যেতে হবে জেলে। তার দলের একজন প্রতিমন্ত্রীও একই কথা বলেছেন। এ ধরনের কথা দ্বারা এটা প্রমাণিত হয়, দে আর প্রিপেয়ার্ড ফর এভরি থিং।”

বিজ্ঞাপন

এর আগে রাজধানীর টিকাটুলীর কে এম দাশ লেনের ‘বিরতি ভিলা’ বাসায় গিয়ে প্রয়াত ঔপন্যাসিক শওকত আলীর পরিবারের সঙ্গে সাক্ষাৎ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান ফখরুল। শওকত আলীর বড় ছেলে আসিফ শওকত কল্লোলসহ আত্মীয় স্বজনের সঙ্গে কথা বলেন। তাদের খোঁজ-খবর নেন।

যে কক্ষে শওকত আলী থাকতে মির্জা ফখরুল সেখানে গিয়ে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে তার স্মৃতির প্রতি সন্মান জানান।

তিনি বলেন, “কথা সাহিত্যিক অধ্যাপক শওকত আলী আমার শিক্ষকই ছিলেন বলা যায়। আমি যখন স্কুলের ছাত্র তখন তিনি আমার জন্মভূমি ঠাকুরগাঁও কলেজে অধ্যাপনা করতেন। তিনি আমার পড়ার জগতকে পাল্টে দিয়েছিলেন সেই শৈশবে। ভালো সাহিত্য পড়তে এবং সৃজনশীল লেখা পড়তে, পৃথিবী ও মানুষকে জানবার জন্যে যে সাহিত্য- সেই সাহিত্যপাঠে আমাকে মনোযোগী করেছেন। তিনি আজীবন দেশের মানুষের কাছে বেঁচে থাকবেন তার সাহিত্যের মধ্য দিয়ে, তার লেখার মধ্য দিয়ে।”

“অত্যন্ত দুর্ভাগ্য আমার, গতকাল তার জানাজায় আমি শরিক হতে পারিনি। পরম করুনাময়ের কাছে তার আত্মার মাগফিরাত কামনা করছি। আমি তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।”

এ সময় তার সঙ্গে ছিলেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান।

সারাবাংলা/এজেড/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর