Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ধূমপায়ীর সংখ্যা কমাতে সিগারেট রফতানিতে সুবিধা


২১ এপ্রিল ২০১৯ ২২:৪৫

ঢাকা: দেশে ধূমপায়ীর সংখ্যা কমাতে সিগারেট রফতানিতে সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। রোববার (২১ এপ্রিল) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, ‘আমরা এমন কর ব্যবস্থা চাই, যাতে দেশের ভেতরে ধুমপায়ীদের সংখ্যা কমে আসে। যার কারণে আমরা সিগারেট রফতানিতে উৎসাহ দিতে চাই। গত বাজেটেও রপ্তানিতে কর শূন্য শতাংশ করেছি, প্রয়োজনে আরও সুবিধা দেওয়া হবে। সরকারের পরিকল্পনা হচ্ছে ২০৪১ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়া। আমরা সেই আলোকে বাজেট তৈরি করেছি।’

বিজ্ঞাপন

বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুনুর রশিদ স্থানীয় পর্যায়ে উৎপাদিত সব কোমল পানীয়র ওপর থেকে সম্পূরক শুল্ক হার কমানোর দাবি জানান। তিনি বলেন, ‘প্রতিবেশি দেশগুলোতে কোমল পানীয়ের স্থানীয় কর হার অনেক কম। ভারতে ৩৫ দশমিক ৩ শতাংশ, শ্রীলঙ্কায় ২৯ দশমিক ২ শতাংশ, নেপালে ২৪ দশমিক ২ শতাংশ, ভুটানে ৩০ শতাংশ, আর বাংলাদেশে তা ৪৩ দশমিক ৭৫ শতাংশ। অর্থাৎ বাংলাদেশে এটি সর্বোচ্চ।’ বিনিয়োগকারীরা এখানে নিরুৎসাহিত হচ্ছেন বলে তিনি মনে করেন।

ইউনাইটেড ঢাকা ট্যোবাকো কোম্পানি লিমিটেডের করপোরেট অ্যাফেয়ার্স জাকির ইবনে হাই বলেন, ‘কর ফাঁকি দিয়ে বাজারে সস্তা সিগারেটের সয়লাব হয়ে গেছে। এখন রাইস মিলের ভেতরেও সিগারেট তৈরি হচ্ছে। এতে করে আমরা যারা বিনিয়োগ করছি তারা তাদের বিনিয়োগ নিয়ে চিন্তায় আছি।’ তিনি আরও বলেন, ‘রাজস্ব আদায়ের প্রধান খাতে যদি এ অবস্থা হয় তাহলে আমরা ব্যবসা করবো কীভাবে।’ এজন্য আগামী বাজেটে সিগারেটের দাম না বাড়ানোর আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশন, মোবাইল অপারেটদের সংগঠন অ্যাসোসিয়েন অব মোবাইল অপারেটরস বাংলাদেশ (এমটব) ও বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশন।

সারাবাংলা/এসজে/এমআই

ধূমপান ভ্যাট রফতানি সিগারেট

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর