Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শব্দ দূষণ এখন শব্দ সন্ত্রাস : বাপা


২৬ জানুয়ারি ২০১৮ ২১:৪৮

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : ঢাকাসহ দেশব্যাপী শব্দ দূষণ পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বাজে প্রভাব ফেলছে। এ প্রভাব এমন পর্যায়ে পৌঁছেছে যে সাংবাদিক এবং ভুক্তভোগীরা এই সমস্যাকে শব্দ সন্ত্রাস নামে অভিহিত করেছেন। এমনটাই জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বাপা এক আলোচনা সভার আয়োজন করে।

এসময় বাপা’র সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন বলেন, কিছু দিন আগে ঢাকার রামকৃষ্ণ মিশন রোড এলাকায় শব্দ সন্ত্রাসীদের দ্বারা এক ভদ্র লোকের মৃত্যু হয়েছে। শব্দ সন্ত্রাসীদের বিরুদ্ধে কথা বলতে গিয়েই তার এই করুণ মৃত্যু।

বাপা’র যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম মোল্লা বলেন, আপনারা নিজেরা নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করলে শব্দ দূষণ কমানো সম্ভব।

শেখ মুজিব মেডিকেলে কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. রেজওয়ানুল হক বলেন, আশেপাশে শব্দ দূষণের কারণে রোগীদের হৃদক্রিয়া বেড়ে যায়যা রোগীর জন্য মারাত্মক ক্ষতিকর বিষয়। প্রতিনিয়ত মারত্মভাবে বেড়ে চলেছে শব্দ দূষণঅথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র মতে শব্দের মাত্রা ৪০ থেকে ৪৫ ডেসিবলের মধ্যে থাকার কথা। কিন্তু তা বেড়ে ৮০ থেকে ১০০ ডেসিবলে দাঁড়িয়েছে।

ডা. এম এইচ চৌধুরী লেলিন বলেন, দেশের আইন প্রয়োগের মাধ্যমে শব্দ দূষণ ও বায়ু দূষণ কমানো সম্ভব। এছাড়া সাধারণ জনগণকে সচেতন মাধ্যমে দূষণ মুক্ত সমাজ গড়া সম্ভব।

অনুষ্ঠানে সংগঠনটির পক্ষ থেকে শব্দ দূষণের ভয়াবহতা রোধে সরকারের কাছে ১৩টি দাবি তুলে ধরা হয়।

সারাবাংলা/এআই/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর