Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকায় বোমা হামলায় নিহত বেড়ে ২৯০, গ্রেফতার ২৪


২২ এপ্রিল ২০১৯ ০৯:৫১

বোমা হামলায় হতাহতদের রক্ত ছিটিয়ে পড়েছে যিশু খ্রিষ্টের মূর্তির ওপর

শ্রীলংকায় ইস্টার সানডেতে গির্জা ও হোটেলসহ বিভিন্ন জায়গায় হওয়া আট বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯০ জনে পৌঁছেছে। এছাড়া আহত চিকিৎসাধীন রয়েছেন অন্তত ৪৫০ জন। এসব ঘটনায় এখন পর্যন্ত ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

রোববার (২১ এপ্রিল) খ্রিষ্টানদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান ইস্টার সানডেতে গির্জায় প্রার্থনারত মানুষ ও অভিজাত হোটেলসহ মোট আট জায়গায় বোমা হামলা চালানো হয়েছে। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে সে বিষয়ে এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। কোনো দল বা গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। হামলায় নিহতদের মধ্যে অন্তত ৩৫ জন বিদেশি রয়েছেন।

বিজ্ঞাপন

হামলার পর দেশজুড়ে জারি করা হয়েছিল কারফিউ। তবে তা সোমবার (২২ এপ্রিল) তুলে নেওয়া হয়েছে। এছাড়া, অপপ্রচার ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে বন্ধ করে দেওয়া হয়েছে প্রধান সব সামাজিক যোগাযোগ মাধ্যম।

আরও পড়ুন- ইস্টার সানডেতে সিরিজ বোমায় কাঁপল শ্রীলংকা

এদিকে, শ্রীলংকা পুলিশ জানিয়েছে, রোববার দিনের শেষের দিকে রাজধানী কলম্বোর প্রধান বিমানবন্দরের নিকটে একটি পাইপ বোমা নিষ্ক্রিয় করেছে দেশটির বিমানবাহিনী। ধারণা করা হয়, এই বোমাটি দিয়ে নবম হামলার পরিকল্পনা ছিল হামলাকারীদের।

আট বোমা হামলা

সর্ব প্রথম হামলার খবর পাওয়া যায়, কলম্বোর সেইন্ট অ্যান্থনি’স গির্জায়, সকাল ৮:৪৫ এর দিকে। এর কিছুক্ষণের মধ্যেই আরও পাঁচটি হামলার খবর পাওয়া যায়।

সেইন্ট অ্যান্থনি’স গির্জায় হামলার কিছুক্ষণ পরই নিজেদের ফেসবুক পেজে এক পোস্টে বোমা হামলার কথা জানায় নেগোম্বোর কাতুওয়াপিতিয়ার সেইন্ট সেবাস্টিয়ান’স গির্জা। গির্জাটি তাদের পোস্টে লেখে, ‘আমাদের গির্জায় বোমা হামলা হয়েছে। দয়া করে আসুন ও আপনাদের পরিবারের সদস্যদের সাহায্য করুন।’

বিজ্ঞাপন

হামলার শিকার এক গির্জা

প্রায় একই সময়ে বাত্তিচালোয়া ও কলম্বোর কোচিকারে জেলায় আরও দু’টি গির্জায় বোমা হামলার খবর প্রকাশিত হয়। স্থানীয় পুলিশ জানায়, গির্জার কিংসবুরি হোটেল ও শাংরি-লা হোটেলেও বোমা হামলা হয়েছে।

আরও পড়ুন- হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিলেন পুলিশ প্রধান

এই ছয় হামলার কয়েক ঘণ্টার মধ্যে সিনামন গ্র্যান্ড হোটেল ও দেহিওয়ালা শহরের এক বাড়িতে বোমা হামলার খবর পাওয়া যায়।

পুলিশ জানায়, কোনো কোনো হামলা আত্মঘাতীও ছিল।

হামলাকারী কারা?

শ্রীলংকায় সিরিজ বোমা হামলার ঘটনায় কারা জড়িত ছিল সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তবে ঘটনার পর থেকে এখন পর্যন্ত অন্তত ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এদিকে, স্থানীয় গণমাধ্যম অনুসারে, হামলার ১০ দিন আগে দেশটির শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের হামলা সম্পর্কে সতর্ক করেছিলেন দেশটির পুলিশ প্রধান।

রোববার বিকেলে এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ বলেন, আমরা তদন্ত করে দেখবো যে, হামলা ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছিল কিনা। এসব বিষয়ে আমাকে বা মন্ত্রীদের অবহিত করা হয়নি। আপাতত প্রধান অগ্রাধিকার পাবে হামলাকারীদের গ্রেফতার।

সারাবাংলা/আরএ

ইস্টার সানডে শ্রীলংকা হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর