Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান


২২ এপ্রিল ২০১৯ ১৫:৫৯

ঢাকা: বাংলাদেশে বিনিয়োগের জন্য জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। টোকিও’র ফুকুওকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সেমিনারে এ আহ্বান জানানো হয়।

টোকিওর বাংলাদেশ মিশন থেকে সোমবার (২২ এপ্রিল) দুপুরে এক বার্তায় জানানো হয়, বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ-সম্ভাবনা নিয়ে গত শুক্রবার (১৯ এপ্রিল) সেমিনারটি অনুষ্ঠিত হয়। এর আয়োজন করে টোকিও’র বাংলাদেশ দূতাবাস।

সেমিনারে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সম্ভাবনা তুলে ধরা হয়। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দক্ষ নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে উপস্থাপন করা হয়।

শতাধিক জাপানি ব্যবসায়ী এবং জাপান ভ্রমণরত বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল সেমিনারে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফুকুওকা ফরেন ট্রেড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নাওনরি সুচিয়া।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর মোহাম্মদ হাসান আরিফ। তিনি বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এবং তাঁদের যেকোনো প্রয়োজনে দূতাবাসের নিরবচ্ছিন্ন সহযোগিতার আশ্বাস দেন।

জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো) ঢাকার প্রতিনিধি দাইসুকে আরাই বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি এবং বিনিয়োগের চ্যালেঞ্জসমূহ উপস্থিত ব্যবসায়িদের কাছে তুলে ধরেন।

জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক তেরুইউকি ইতো বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা জানান। জাপানি প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশে উদ্ভাবন ও উদ্যোগের সুবিধা নিয়ে আলোচনা করেন কিউশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ।

এছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা বর্ণনা করেন জাপানি তোয়া করপোরেশনের হিদেফুমি ইকেমতো।

সেমিনারের সহ-আয়োজক ছিলো জেট্রো ফুকুওকা, ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ফুকুওকা ওয়ান স্টপ কিয়োগিকাই, ফুকুওকা ফরেন ট্রেড অ্যাসোসিয়েশন, ফুকুওকা এশিয়া বিজনেস সেন্টার এবং অর্গানাইজেশন ফর স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অ্যান্ড রিজিওনাল ইনোভেশন।

আয়োজনে সহযোগিতা করে জাইকা, কিউশু ইকোনমিক ফেডারেশন এবং জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন।

সারাবাংলা/জেআইএল/এমও

জাইকা জাপান বাংলাদেশ বিদেশি বিনিয়োগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর