Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকায় মৃতের সংখ্যা বেড়ে ৩২১, গ্রেফতার ৪০


২৩ এপ্রিল ২০১৯ ১১:০৩

শ্রীলংকায় ইস্টার সানডেতে গির্জা ও হোটেলসহ বিভিন্ন জায়গায় হওয়া আট বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২১ জনে পৌঁছেছে। এছাড়া আহত চিকিৎসাধীন রয়েছেন অন্তত ৫০০ জন। হামলার সঙ্গে জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) পুলিশের এক মুখপাত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

শ্রীলংকা সরকার এই হামলার জন্য স্থানীয় ইসলামপন্থী জঙ্গি সংগঠন ন্যাশনাল তৌহিত জামাতকে দায়ী করেছে।

রোববার (২১ এপ্রিল) খ্রিষ্টানদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান ইস্টার সানডেতে গির্জায় প্রার্থনারত মানুষ ও অভিজাত হোটেলসহ মোট আট জায়গায় বোমা হামলা চালানো হয়। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে সে বিষয়ে এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

হামলার পর দেশজুড়ে জারি করা হয়েছিল কারফিউ। তবে তা সোমবার (২২ এপ্রিল) তুলে নেওয়া হয়েছে। এছাড়া, অপপ্রচার ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে বন্ধ করে দেওয়া হয়েছে প্রধান সব সামাজিক যোগাযোগ মাধ্যম।

ইস্টার সানডেতে সিরিজ বোমায় কাঁপল শ্রীলংকা

ধারণা করা হচ্ছে, এসব হামলায় অন্তত সাতজন আত্মঘাতী হামলাকারী অংশ নেয়। শ্রীলংকার প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নেন্ডো বলেন, সরকার এই ধরনের হামলার কথা কখনো চিন্তাই করেনি। তিনি বলেন, দেশের বিপুল সংখ্যক গির্জায় পূর্ণ নিরাপত্তা দেওয়া এক কথায় অসম্ভব। তাই আগে থেকে সতর্কবার্তা পেলেও কিছু করার ছিল না।

সচিব আরো বলেন, রাষ্ট্রের গোয়েন্দারা জানিয়েছে একটি ছোট কিন্তু শক্তিশালী সন্ত্রাসী দল শ্রীলংকায় কাজ করছে। এছাড়া ইন্টারপোল ও এফবিআইও তদন্ত কাজ শুরু করবে। তিনি জানান, হোটেলগুলোকে সরকারের পক্ষ থেকে নিরাপত্তা দেওয়অ সম্ভব না। এজন্য হোটেল কর্তৃপক্ষকেই নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। কারণ, দেশে যখন গৃহযুদ্ধ চলছিল তখনও সরকারের পক্ষ থেকে হোটেলগুলোতে নিরাপত্তা দেওয়া হয়নি।

এক টুইট বার্তায় ইন্টারপোলের মহাসচিব জারগেন স্টক জানান, শ্রীলংকা চাইলে তারা সব ধরনের সহায়তা দেবে।

সারাবাংলা/এসএমএন

শ্রীলংকায় বোমা হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর