Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ বসছে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান


২৭ জানুয়ারি ২০১৮ ১০:৪৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

শরীয়তপুর : আজ (শনিবার) দুপুরের দিকে বসছে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান। সেতুর ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানো হবে এই স্প্যানটি। দ্বিতীয় স্প্যানটি বসানোর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন প্রকল্প পরিচালক  শফিকুজ্জামান।

গত কয়েকদিন ধরেই প্রচেষ্টা চলছে দ্বিতীয় স্প্যানটি বসানোর। ধারণা করা হচ্ছিল গত বৃহস্পতিবার সেটি বসানো সম্ভব হবে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। নদীতে ঘন কুয়াশা আর নদীর পানির স্তর নীচে নেমে যাওয়ার কারণেই এই বিলম্ব হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

নদীতে বিভিন্ন অংশে ক্রেন ও ভারি যন্ত্রাংশ নিয়ে কাজ করার কারণে স্প্যান বহনকারী ক্রেনটি নির্ধারিত পিলারের কাছে পৌঁছাতে সময় লাগে। এ ছাড়াও নদীতে কুয়াশাও ছিল একটি বড় কারণ। এবারের ক্রেনটি বসানোর জন্য নদীর পানির স্তর নিচে নেমে যাওয়ায় নদীর ওই স্থানে ড্রেজিং করা হয়েছে বলেও জানা গেছে।

এর আগে গত শনিবার (২০ জানুয়ারি) এই স্প্যানটি তুলে নিয়ে পিলারের দিকে রওনা দেয় ক্রেনটি।

১৫০ মিটারের স্প্যানটির ওজন ৩ হাজার ২‘শ টন। যা বহন করা হয়েছে ৩ হাজার ৭‘শ টন ওজনের ভাসমান ক্রেনে।

সংশ্লিষ্টরা জানান, স্প্যানটি নিয়ে জাজিরা প্রান্তে পিলারের কাছে পৌঁছতে তিন দিন সময় লাগার কথা। গত বুধবার স্প্যানটি ৩৩ নম্বর পিলারের কাছে পৌঁছায়। ওই পিলারের কাছ থেকে ভাসমান ক্রেনটি ঘোরাবার জন্য ড্রেজিং করা হয়। ড্রেজিং শেষে ২৫জানুয়ারি ৩৩ নম্বর পিলারের কাছ থেকে স্প্যানটি ৩৮-৩৯ নম্বর কাছে নেওয়া হয়। পুরো এক সপ্তাহ পদ্মায় ভেসে থাকার পর আজ স্প্যানটি বসানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএম/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর