Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্ষোভ-ভালোবাসায় রানা প্লাজা ধসের ৬ষ্ঠ বার্ষিকী স্মরণ


২৪ এপ্রিল ২০১৯ ১৩:৫৩

ঢাকা: বছর ঘুরে আবারও এসেছে দুঃসহ রানা প্লাজা স্মৃতি। সাভারের রানা প্লাজা ধসের ৬ষ্ঠ বার্ষিকীতে নিহতদের স্মরণ করছে বিভিন্ন সামাজিক ও শ্রমিক সংগঠন। বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে সাভারের বিভিন্ন স্থান থেকে শ্রমিক সংগঠনগুলো মিছিল নিয়ে আসে নিহতদের স্মরণে অস্থায়ী বেদিতে। সেখানে জড়ো হন ভুক্তভোগী স্বজনেরাও। তাদের অনেককে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়। তারা এই দুর্ঘটনার জন্য জন্য ক্ষতিপূরণ দাবি করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রানা প্লাজা ধস: ৬ বছরেও শেষ হয়নি ৩ মামলার বিচার

সকালে রানা প্লাজায় নিহতদের স্মরণে অস্থায়ী বেদিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে আসে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শ্রমিক নেতা কামরুল আহসান বলেন, রানা প্লাজা ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্ত শ্রমিকদেরকে আন্তর্জাতিক শ্রম আইন আইএলও কনভেনশনের ১২১ নং ধারা অনুযায়ী ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।

নিহত শ্রমিকদের স্মৃতি চিহ্ন সংরক্ষণের দাবি জানিয়ে এসময় শ্রমিক নেতা অ্যাডভোকেট আব্দুল আওয়াল বলেন, এখানে এখন অনেক দোকান, স্থানটি নোংরা, মাদক বিক্রি হয়। সরকারের কাছে দাবি যেন শ্রমিকদের রক্তের যথার্থ মর্যাদা দেওয়া হয়।

আরও বেশ কয়েকটি সংগঠন অস্থায়ী বেদীর আশেপাশে মানব-বন্ধন ও সমাবেশ করছে। এসব কর্মসূচিতে শ্রমিক নেতারা দুর্ঘটনায় জড়িতদের বিচার দাবি করেন এবং ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের স্বজনদেরকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজার আটতলা ভবন ধসে পড়ে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছিল ১ হাজার ১৩৬ শ্রমিকের। এছাড়া, ৩০০ জন নিখোঁজ হয়েছেন এবং ২ হাজার ৫০০ জন আহত হয়েছিলেন। ক্ষতিগ্রস্ত শ্রমিক ও পরিবারের দাবি, প্রথম প্রথম অনেকেই তাদের খোঁজ-খবর নিলেও পরবর্তীতে তাদের আর কোনো সাহায্য করা হয়নি।

সারাবাংলা/ টিআই/এনএইচ

নিহতদের স্মরণ রানা প্লাজা ধস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর