Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকায় হামলা চালিয়েছিল ৯ আত্মঘাতী বোমারু


২৪ এপ্রিল ২০১৯ ১৪:৫৩

শ্রীলংকায় ইস্টার সানডেতে বোমা হামলা চালিয়েছিল নয় আত্মঘাতী বোমারু। তাদের মধ্যে একজন নারীও ছিল। হামলাকারীদের মধ্যে আট জনের পরিচয় শনাক্ত করেছে শ্রীলংকা পুলিশ। দেশটির প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধন বুধবার (২৪ এপ্রিল) একথা জানিয়েছেন। খবর বার্তা সংস্থা সিনহুয়ার।

এক সংবাদ সম্মেলনে বিজেবর্ধন জানান, স্থানীয় একটি চরমপন্থি দল রোববার (২১ এপ্রিল) এসব হামলা চালিয়েছে। হামলাকারীদের মধ্যে দলটির নেতাও ছিল। এছাড়া, হামলাকারীদের মধ্যে একজন নারীও ছিল।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আরও জানান, হামলাকারীদের একজন ব্রিটেন ও অস্ট্রেলিয়ায় পড়াশোনা করেছে।

উল্লেখ্য, রোববার ইস্টার সানডেতে শ্রীলংকার চার গির্জা, তিন হোটেল ও এক বাড়িতে বোমা হামলা চালানো হয়। হামলায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৫৯ জন। আহত হয়েছেন পাঁচ শতাধিক। মঙ্গলবার (২৩ এপ্রিল) হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। তবে তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ সরবরাহ করেনি দলটি।

আরও পড়ুন- শ্রীলংকায় বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯, গ্রেফতার ৫৮

এদিকে, হামলার জন্য স্থানীয় চরমপন্থি দল ন্যাশনাল তৌহিদ জামাতকে (এনটিজে) দায়ী করেছে শ্রীলংকা সরকার। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বাইরের কোনো শক্তির সহায়তা ছাড়া তাদের পক্ষে এই হামলা চালানো সম্ভব ছিল না। হামলায় আইএস জড়িত থাকতে পারে।

এখন পর্যন্ত হামলার ঘটনায় ৫৮ জনকে গ্রেফতার করেছে শ্রীলংকা পুলিশ।

হামলার আগে ৩ বার শ্রীলংকাকে সতর্ক করেছিল ভারত

বুধবার (২৪ এপ্রিল) নাম না প্রকাশের শর্তে ভারতের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, শ্রীলংকায় হামলার আগে তিনবার সতর্কতা পাঠিয়েছিল ভারত। এর মধ্যে প্রথম সতর্কতা পাঠানো হয় ৪ এপ্রিল। গত বছরের ডিসেম্বরে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) আইএস বিষয়ক এক তদন্তের পর শ্রীলংকাকে সতর্ক করে।

বিজ্ঞাপন

দ্বিতীয় সতর্কতাটি পাঠানো হয় হামলার একদিন আগে। তাতে সম্ভাব্য টার্গেটগুলো সম্পর্কেও অবহিত করা হয় শ্রীলংকান কর্তৃপক্ষকে। আর তৃতীয় ও সর্বশেষ সতর্কতাটি পাঠানো হয় হামলার কয়েক ঘণ্টা আগে।

আরও পড়ুন- হামলার আগে ৩ বার শ্রীলংকাকে সতর্ক করেছিল ভারত!

এদিকে, তথ্য পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ। তিনি বলেন, ভারত আমাদের তথ্য পাঠিয়েছিল। কিন্তু সে তথ্যের ভিত্তিতে পদক্ষেপ নিতে দেরি হয়েছে আমাদের। তথ্যগুলো যথাযথ জায়গায় পৌঁছেনি।

সারাবাংলা/আরএ

আত্মঘাতী বোমারু বোমা হামলা শ্রীলংকা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর