Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধকতাকে জয় করা হবে: তথ্যপ্রযুক্তিমন্ত্রী


২৪ এপ্রিল ২০১৯ ১৪:৫৩

ঢাকা: প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধকতাকে জয় করা হবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, একসময় প্রতিবন্ধিতা বলতে কিছু থাকবে না। প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধকতাকে জয় করা হবে। প্রযুক্তিকে মানুষের কল্যাণে কাজে লাগানোর যে উদ্যোগ, আমরা তা শুরু করেছি।

বুধবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। আইসিটি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সেন্টার ফর সার্ভিস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটির (সিএসআইডি) সহযোগিতায় এই মেলার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, বিশেষভাবে সক্ষম বা প্রতিবন্ধীদের জন্য একসময় দক্ষতা অর্জন করা কঠিন ছিল। প্রযুক্তির যে জায়গায় আমরা এখন গিয়ে পৌঁছেছি, তাতে প্রতিটি প্রতিবন্ধীর জন্য দক্ষতা অর্জন আর কঠিন কিছু নয়।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষভাবে সক্ষম তরুণদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের জন্য অসম্ভব বলে কিছু নেই। কোন কাজে আপনার দক্ষতা, তা খুঁজে বের করতে হবে। ডিজিটাল বাংলাদেশে মেধাবী সৃজনশীল মানুষের কর্মসংস্থানের অভাব দেখি না। প্রতিবন্ধীদের ডিজিটাল দক্ষতা বাড়ানো হবে বলে জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের আইসিটির সঙ্গে সম্পৃক্ত প্রতিটি কার্যালয় বা অফিসে প্রশিক্ষণ দেওয়া হবে। ৩ হাজার প্রতিবন্ধীকে প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া হবে, প্রশিক্ষণের পর তাদের চাকরির ব্যবস্থা করা হবে।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আরও বলেন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যে হুইল চেয়ার ব্যবহার করেন, তা রোবটিক্স বা প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। দৃষ্টিপ্রতিবন্ধীরা কালো চশমা ও হাতে লাঠি নিয়ে পথ চলেন। কিন্তু চশমার মধ্যেই এমন প্রযুক্তি বসানো সম্ভব যা তার গতিপথ নির্ধারণ করে দেবে। আমরা এসব প্রযুক্তি নিয়েও কাজ করছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ অন্যরা।

এবারের মেলায় ৪০০ প্রতিবন্ধী ব্যক্তি অংশ নিয়েছেন। মেলায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), মাই আউটসোর্সিং, কোয়াব, লিডস করপোরেশন, পশমি সোয়েটার লিমিটেডসহ ২১টি নিয়োগকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তারা তাদের প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের চাকরির ব্যবস্থা করে দিচ্ছে।

এর আগে, ২০১৫ সালে প্রতিবন্ধীদের জন্য আয়োজিত চাকরি মেলায় আইসিটি খাতে দক্ষ ৩২ জন, ২০১৬ সালে ৬০ জন, ২০১৭ সালে ১১৫ জন ও ২০১৮ সালে ১৭৬ জনের কর্মসংস্থান করা হয়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

প্রতিবন্ধী প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলা মোস্তাফা জব্বার

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর