Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পৃথিবী আমাদের ঠিক মায়ের মতোই লালন-পালন করছে’


২৪ এপ্রিল ২০১৯ ১৬:২০

পৃথিবীকে সুরক্ষিত করতে বিশ্বের রাজনৈতিক নেতাদের কার্যকর আলোচনায় বসতে হবে বলে জানিয়েছেন, জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য পৃথিবীকে সুরক্ষিত ও সংরক্ষিত করতে বিশ্বের রাজনৈতিক নেতাদের অবশ্যই কার্যকর আলোচনায় বসতে হবে কারণ পৃথিবী আমাদের ঠিক মায়ের মতোই লালন-পালন করছে।

জাতিসংঘের সদর দফতরে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে গত ২২ এপ্রিল ‘প্রকৃতির সঙ্গে একাত্মতা’ বিষয়ক এক ইন্টারেক্টিভ ডায়ালগে বক্তব্য প্রদানকালে তিনি একথা বলেন। এই প্যানেল আলোচানার মূল প্রতিপাদ্য ছিল, ‘ধরিত্রী রক্ষার দৃষ্টিভঙ্গি নিয়ে শিক্ষা ও জলবায়ু পরিবর্তন রোধ বিষয়ক কর্মসূচি বাস্তবায়ন’।

বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে মাসুদ বিন মোমেন বলেন, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে শিশু ও যুবকদের মধ্যে জলবায়ু পরিবর্তনের বিষয়ে সচেতনতা ও দক্ষতা সৃষ্টির পদক্ষেপসহ ধরিত্রী রক্ষায় বাংলাদেশ সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। প্রাথমিক, মাধ্যমিক বা পরবর্তী ধাপের পাঠ্যপুস্তকসমূহ আমাদের সন্তানদের জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর পদক্ষেপ এবং দুর্যোগ মোকাবিলায় প্রচেষ্টা গ্রহণ বিষয়ক শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে।

রাষ্ট্রদূত মাসুদ আরও বলেন, আমরা জলবায়ু পরিবর্তন রোধ বিষয়ে শিক্ষাক্ষেত্রে একটি বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছি। যা হলো, ক্ষতিকর প্লাস্টিক দ্রব্যের বদলে পরিবেশ-বান্ধব প্রাকৃতিক তন্তু পাঠজাত দ্রব্য ব্যবহারে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করা। আর এই সুযোগটি আমাদের রয়েছে কারণ বাংলাদেশ বিশ্বের বৃহত্তম পাট উৎপাদনকারী দেশ।

বিজ্ঞাপন

এছাড়া, শিক্ষার্থীদের বনায়ন কর্মসূচিতে সক্রিয় অংশগ্রহণ, দুর্যোগে পূর্ব-সতর্কতা ব্যবস্থা সম্বন্ধে কমিউনিটি প্রশিক্ষণ কর্মসূচি এবং পরিবেশ-বান্ধব কৃষি প্রযুক্তি বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিনিয়োগ সংক্রান্ত সরকারি পদক্ষেপসমূহের কথাও তুলে ধরেন স্থায়ী প্রতিনিধি।

জলবায়ু পরিবর্তন-জনিত কারণে সবচেয়ে বেশি প্রতিবেশগত হুমকির মুখে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি বলেন, এক ডিগ্রি সেন্টিগ্রেড বৈশ্বিক তাপমাত্রা এবং সমুদ্রের উচ্চতা আরও বাড়লে বাংলাদেশের অধিকাংশ অঞ্চল সমুদ্রের পানিতে নিমজ্জিত হবে যা এই শতাব্দীর শেষে প্রায় ৪০ মিলিয়নেরও বেশি মানুষকে বাস্তু-চ্যুত করতে পারে।

টেকসই উন্নয়ন হচ্ছে একমাত্র এজেন্ডা যার বাস্তবায়নে জলবায়ু পরিবর্তনের এই হুমকি মোকাবেলা করা যেতে পারে উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি সকলের মঙ্গলে প্রকৃতির সঙ্গে মানব জাতির বহুমুখী ও সংবেদনশীল সম্পর্ককে মর্যাদা দিয়ে ধরিত্রী রক্ষায় এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

সারাবাংলা/এনএইচ

জাতিসংঘে বাংলাদেশ পৃথিবী বিশ্ব ধরিত্রী দিবস মাসুদ বিন মোমেন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর