Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাসচালককে পিটিয়ে হত্যায় মামলা, ধর্মঘটে অনড় শ্রমিকরা


২৪ এপ্রিল ২০১৯ ১৮:৫৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে তল্লাশির নামে বাসচালককে গাড়ি থেকে নামিয়ে পিটিয়ে হত্যার অভিযোগে মামলা দায়ের হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) বিকেলে নিহত চালক জালাল উদ্দিনের ভাই জুয়েল হোসেন কর্ণফুলী থানায় মামলাটি দায়ের করেছেন। মামলা নম্বর ৫৪।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর মাহমুদ সারাবাংলাকে জানিয়েছেন, মামলায় ৮ থেকে ১০ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে। দণ্ডবিধির ১৪৩, ৩৪১, ৩২৩, ৩২৫ ও ৩০২ ধারায় মামলাটি রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

ধর্মঘট

এদিকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের কর্মসূচিতে অনড় রয়েছে পরিবহন শ্রমিক সংগঠনগুলো। তাদের দাবি, ৪৮ ঘণ্টার মধ্যে হত্যাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে। জনদুর্ভোগ কমাতে এই পরিস্থিতিতে পরিবহন শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

আরও পড়ুন: বাসচালককে হত্যার প্রতিবাদে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

বুধবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়েছে পরিবহন শ্রমিকদের ধর্মঘট। চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকায় কক্সবাজার-বান্দরবান এবং চট্টগ্রামের অভ্যন্তরীণ উপজেলামুখী বাসগুলো দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। রাষ্ট্রায়ত্ত বিআরটিসি’র বাসও চলতে দেখা যায়নি। তবে মাইক্রো বাস-টেম্পুসহ ছোট যানবাহনগুলো চলাচল করতে দেখা গেছে।

বিকেল থেকেই পরিবহন শ্রমিকরা বাসস্ট্যান্ডে অবস্থান নেন। ছোট গাড়ির সংখ্যা কম হওয়ায় দক্ষিণ চট্টগ্রাম অভিমুখী যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বাকলিয়া থানার পেট্রোল ইনস্পেকটর মো. শামসুদ্দিন সারাবাংলাকে বলেন, ‘সন্ধ্যা ৬টার আগে যেসব বাস কক্সবাজার-বান্দরবানের উদ্দেশে ছেড়ে গেছে, শ্রমিকরা সেগুলোতে বাধা দিচ্ছে না। ছোট গাড়িগুলোও চলছে।’

বিজ্ঞাপন

এদিকে সিটি গেট এলাকায় দেখা গেছে, ঢাকাসহ দেশের অন্যান্য জেলা অভিমুখী যাত্রীবাহী বাসও চলাচল করছে না। সেখানেও পরিবহন শ্রমিকদের একাধিক গ্রুপ অবস্থান নিয়েছে।

স্থানীয় আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘মহাসড়কে সাধারণত ট্যাক্সি-টেম্পু জাতীয় গাড়িগুলো চলে না। বাস বন্ধ থাকায় যাত্রীবাহী কোনো যানই চলছে না। পণ্যবোঝাই ট্রাক-কাভার্ড ভ্যানগুলো যাচ্ছে। অপ্রীতিকর যেকোনো পরিস্থিতি ঠেকাতে আমরা সিটি গেট এলাকায় আছি।’

তবে জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মুসা সারাবাংলাকে বলেন, ‘মামলা হলেও আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে। যতক্ষণ পর্যন্ত হত্যাকারী চিহ্নিত না হবে এবং তাদের গ্রেফতার করা না হবে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে।’

বাসচালককে পিটিয়ে হত্যার অভিযোগ

সোমবার (২২ এপ্রিল) রাতে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শিকলবাহা ব্রিজ এলাকায় পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্য পরিচয়ে শ্যামলী পরিবহনের একটি বাসের চালক জালাল উদ্দিনকে (৫০) পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

ওই বাসে থাকা শ্যামলী-এন আর পরিবহনের সুপারভাইজার আজিম উদ্দিনের অভিযোগ, রাত সাড়ে ১১টার দিকে সাদা পোশাকে ৭-৮ জন লোক বাস থেকে ইয়াবা উদ্ধারের নামে তল্লাশির একপর্যায়ে চালককে নামিয়ে রাস্তার পাশে নিয়ে বেধড়ক পেটায়। দুইদফা পিটিয়ে আধমরা করে তাকে আবারও বাসে তুলে দেওয়া হয়। রাত আড়াইটার দিকে জালালকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বিস্তারিত পড়ুন: ডিবি পরিচয়ে বাস থামিয়ে চালককে পিটিয়ে হত্যার অভিযোগ

এই ঘটনার প্রতিবাদে এবং হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে আন্দোলনে নামে পূর্বাঞ্চলীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম থেকে আন্তঃজেলার ৬৪টি রুট এবং আরাকান সড়ক সংশ্লিষ্ট ১৯টি রুটে একযোগে ২৪ ঘণ্টার যাত্রীবাহী পরিবহন ধর্মঘট। দ্বিতীয় দফায় রোববার (২৮ এপ্রিল) সকাল ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলায় ২৪ ঘণ্টার যাত্রী ও পণ্যবাহী পরিবহন ধর্মঘট চলবে।

শ্রমিকদের এই কর্মসূচিতে সমর্থন দিয়েছে চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ।

সারাবাংলা/আরডি/এটি

ধর্মঘট পিটিয়ে হত্যা বাসচালক মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর