Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে পরিশোধ হবে পৌরকর


২৫ এপ্রিল ২০১৯ ০৪:৩৪

ঢাকা: এখন থেকে অনলাইনের মাধ্যমে পরিশোধ করা যাবে হোল্ডিং ট্যাক্স বা পৌরকর। দেশের যেকোনো জায়গা থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পৌর কর দিতে পারবেন গ্রাহকরা। বিকাশ ও রকেটের মাধ্যমে ঘরে বসেই এ কর পরিশোধ করা যাবে বলে জানিয়েছেন ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে ডিএসসিসির নগর ভবনে আয়োজিত পৌরকর মেলা উদ্বোধন শেষে সাঈদ খোকন প্রথমবারের মতো চালু করলেন অনলাইনে পৌরকর পরিশোধ ব্যবস্থা।

বিজ্ঞাপন

মেয়র বলেন, দেশের ১১টি সিটি করপোরেশন রয়েছে। তার মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এই প্রথম অনলাইনের মাধ্যমে পৌরকর মেলার যাত্রা শুরু করল। এই সেবা শুরু করার মাধ্যমে গ্রাহকদের আর কোনো অভিযোগ থাকবে না।

সাঈদ খোকন বলেন, আমরা যখন এই সিটি করপোরেশনের দায়িত্ব নেই তখন আর্থিক দিক থেকে খুব বেশি সচ্ছল ছিল না ডিএসসিসি। নির্বাচিত হয়ে দায়িত্ব নেয়ার ১০ দিনের মধ্যে ডিএসসিসির বকেয়া বিদ্যুৎ বিলের জন্য সংযোগ বিচ্ছিন্ন করার উপক্রম হয়েছিল। আমরা সেটি বন্ধ করতে পেরেছিলাম।

তিনি আরও বলেন, সকলকে সঙ্গে নিয়ে এই শহরকে বদলাতে সক্ষম হয়েছি আমরা। শহরের বেশিরভাগ এলাকায় এলইডি লাইটের ব্যবস্থা ছিল না। সেটির ৯৯ ভাগ ব্যবস্থা করেছি। রাস্তাঘাটের বেহাল দশা ছিল। সেগুলোর সংস্কার করেছি। আগামী জুন-জুলাইয়ের দিকে সংস্কার শেষে ৩১ টি খেলার মাঠ ও পার্ক জনগনের জন্য উন্মুক্ত করা হবে।

ডিএসসিসির রাজস্ব বিভাগের প্রধান কর্মকর্তা ইউসুফ আলি বলেন, ‘হোল্ডিং ট্যাক্স বা পৌরকর মোট বকেয়ার ওপর ১৫ শতাংশ মওকুফ এবং চলতি অর্থ বছরের হালনাগাদ পৌরকর একত্রে পরিশোধ করলে আরও ১০ শতাংশ ছাড় দেওয়া হবে গ্রাহকদের।’

বিজ্ঞাপন

২৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত চলবে এ মেলা। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত নগর ভবনে এসে অনলাইনে পৌরকর পরিশোধ করা যাবে।

সারাবাংলা/এসএইচ/ইউজে/পিএ

অনলাইন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পৌরকর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর