Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃহস্পতিবার দুপুরে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের আশ্বাস


২৫ এপ্রিল ২০১৯ ০৯:২৮

চট্টগ্রাম ব্যুরো: বাসচালক হত্যার প্রতিবাদে চট্টগ্রামের বিভিন্ন রুটে ডাকা পরিবহন ধর্মঘট চলছে। তবে প্রশাসনের সঙ্গে বৈঠকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুর থেকে ধর্মঘট প্রত্যাহারের আশ্বাস দিয়েছেন শ্রমিক নেতারা। বৃহস্পতিবার বেলা ১১টায় পরিবহন শ্রমিক সংগঠনগুলোর যৌথ বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে প্রশাসনের কর্মকর্তাদের জানিয়েছেন তারা।

বুধবার (২৪ এপ্রিল) বিকেল ৫টার দিকে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে এই বৈঠক হয়। এতে জেলা প্রশাসন ও জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা ছিলেন। পূর্বাঞ্চলীয় (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) এবং জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা বৈঠকে যোগ দেন।

বিজ্ঞাপন

বৈঠকে উপস্থিত থাকা চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল সারাবাংলাকে বলেন, ‘আমরা শ্রমিক নেতাদের কাছে সময় চেয়েছি। যেহেতু মামলা হয়েছে, তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে গ্রেফতার করতে তো কিছুটা সময় প্রয়োজন। সেই সময়টুকু আমরা চেয়েছি। পরিবহন শ্রমিক নেতারা আমাদের আশ্বস্ত করেছেন যে বৃহস্পতিবার দুপুর ১২টায় তারা ধর্মঘট প্রত্যাহার করবেন।’

একটি সূত্র জানিয়েছে, বৈঠকে জেলা প্রশাসক নিহত বাসচালক জালালের পরিবারের জন্য নিজের তহবিল থেকে এক লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকেও জালালের পরিবারকে সহায়তা নিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। এছাড়া মামলার সুষ্ঠু তদন্ত ও দোষীদের গ্রেফতারের বিষয়ে যাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মনিটরিং করা হয়, সেই আশ্বাসও দিয়েছেন জেলা প্রশাসক।

এই বিষয়ে বক্তব্য জানার জন্য জেলা প্রশাসককে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

পূর্বাঞ্চলীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মৃণাল চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘যেহেতু প্রশাসন আমাদের আন্দোলনের প্রতি ইতিবাচক সাড়া দিয়েছেন এবং পূর্ণাঙ্গ তদন্তের মাধ্যমে দোষীদের গ্রেফতারের আশ্বাস দিয়েছেন, সেজন্য আমরা প্রশাসনের অনুরোধও ইতিবাচকভাবে বিবেচনা করছি। আমরা বৃহস্পতিবার বেলা ১১টায় বৈঠকে বসব। দুপুর থেকে গাড়ি ছেড়ে দেব। সেটা ১টা-২টার দিকে হতে পারে।’

বাসচালককে পিটিয়ে হত্যার প্রতিবাদে বুধবার সন্ধ্যা ৬টা থেকে চট্টগ্রামে পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

বাসচালককে পিটিয়ে হত্যার অভিযোগ

সোমবার (২২ এপ্রিল) রাতে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শিকলবাহা ব্রিজ এলাকায় পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্য পরিচয়ে শ্যামলী পরিবহনের একটি বাসের চালক জালাল উদ্দিনকে (৫০) পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

ওই বাসে থাকা শ্যামলী-এন আর পরিবহনের সুপারভাইজার আজিম উদ্দিনের অভিযোগ, রাত সাড়ে ১১টার দিকে সাদা পোশাকে ৭-৮ জন লোক বাস থেকে ইয়াবা উদ্ধারের নামে তল্লাশির একপর্যায়ে চালককে নামিয়ে রাস্তার পাশে নিয়ে বেধড়ক পেটায়। দুইদফা পিটিয়ে আধমরা করে তাকে আবারও বাসে তুলে দেওয়া হয়। রাত আড়াইটার দিকে জালালকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এই ঘটনায় নিহতের ছোট ভাই বাদি হয়ে কর্ণফুলী থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।

এই ঘটনার প্রতিবাদে এবং হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে আন্দোলনে নেমেছে পূর্বাঞ্চলীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম থেকে আন্তঃজেলার ৬৪টি রুট এবং আরাকান সড়ক সংশ্লিষ্ট ১৯টি রুটে একযোগে ২৪ ঘণ্টার যাত্রীবাহী পরিবহন ধর্মঘট। দ্বিতীয় দফায় রোববার (২৮ এপ্রিল) সকাল ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলায় ২৪ ঘণ্টার যাত্রী ও পণ্যবাহী পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছে সংগঠনগুলো।

শ্রমিকদের এই কর্মসূচিতে সমর্থন দিয়েছে চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ।

সারাবাংলা/আরডি/এসএমএন

চট্টগ্রামে পরিবহন ধর্মঘট পরিবহন মালিক

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর