Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধের নির্দেশ


২৫ এপ্রিল ২০১৯ ১৭:২৬

ঢাকা: নিবন্ধিত চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া আদালতের এ নির্দেশ পাওয়ার দুদিনের মধ্যে সব জেলা প্রশাসক ও সিভিল সার্জনকে বিজ্ঞপ্তি প্রকাশেরও নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

বিজ্ঞাপন

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি নয়, হাইকোর্টে রিট

একই সঙ্গে সারাদেশে প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। স্বাস্থ্য সচিব, জনপ্রশাসন সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ ৬৭ জনকে রুলের জবাবও দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সায়্যেদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া যেখানে সেখানে অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি বন্ধের নির্দেশনা চেয়ে গতকাল বুধবার হাইকোর্টে রিট দায়ের করেন এ আইনজীবী।

পরে সাইয়্যেদুল হক সুমন জানান, দেশের সর্বত্র যেখানে সেখানে অ্যান্টিবায়োটিক ওষধ বিক্রি হচ্ছে। নিয়ম না জেনে এসব ওষধ খেয়ে দিন দিন মানুষ স্বাস্থ্যঝুঁকি পড়ছে।

অ্যান্টিবায়োটিক ওষধকে স্লো পয়জন উল্লেখ করে এ আইনজীবী বলেন, এভাবে সেখানে সেখানে অ্যান্টিবায়োটিক বিক্রি হলে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হবে। এর থেকে পরিত্রাণ পেতে প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি না করতে নির্দেশনা চাওয়া হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এজেডকে/এমআই

অ্যান্টিবায়োটিক নির্দেশ বিক্রি হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর