Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সক্ষমতা বাড়াতে নওফেলের আশ্বাস


২৬ এপ্রিল ২০১৯ ১৯:৪৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালের সক্ষমতা বাড়াতে উদ্যোগ নেবেন বলে আশ্বাস দিয়েছেন চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেল। পাশাপাশি একটি মেডিকেল কলেজ স্থাপনের প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে দেবেন বলেও তিনি জানিয়েছেন।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে নগরীর আন্দরকিল্লায় ২৫০ শয্যাবিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতাল পরিদর্শনে যান শিক্ষা উপমন্ত্রী নওফেল। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরে দ্বিতীয় দফায় তিনি হাসপাতালটি পরিদর্শনে গেলেন।

নওফেল

এ সময় হাসপাতাল পরিচালনা কমিটির সদস্য স্থানীয় কাউন্সিলর জহরলাল হাজারী এবং হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথসহ সংশ্লিষ্টরা নানা সমস্যার কথা তুলে ধরেন। সেই সঙ্গে সেবার মান বাড়াতে মেডিকেল কলেজ স্থাপনের প্রস্তাব রাখেন।

ডা. অসীম কুমার নাথ জানান, হাসপাতালটিকে ২৫০ শয্যায় উন্নীত হয়েছে। কিন্তু লোকবল বাড়ানো হয়নি। এখনো চলছে ১৫০ শয্যার জনবল দিয়ে। ফলে রোগীদের চাহিদা মোতাবেক পর্যাপ্ত সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। বর্তমানে মেডিকেল অফিসার রয়েছেন মাত্র ৫ জন। তারাই জরুরি বিভাগে সেবা দেন।

নওফেল

এ সময় তিনি জরুরি ভিত্তিতে আরও পদ সৃষ্টি করে মেডিকেল অফিসারসহ পর্যাপ্ত জনবল নিয়োগের প্রস্তাব দেন।

সাংবাদিকদের নওফেল বলেন, “এটি একটি চমৎকার প্রস্তাব। তবে একটু দীর্ঘ মেয়াদি হবে। কারণ একটি মেডিকেল কলেজ গড়ে তোলার ক্ষেত্রে অনেকগুলো সংস্থা জড়িত থাকে। এটি হলে হাসাপাতালটির সেবার মান যেমন বাড়বে, বাজেট বরাদ্দও বেশি পাওয়া যাবে। এই প্রস্তাবনা যুক্তিযুক্ত মনে হয়েছে। আমি স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচনা করব। তারপর প্রক্রিয়া শুরু করব।”

তিনি বলেন, “প্রাথমিকভাবে বোঝা যাচ্ছে, এখানে সার্জিক্যাল ক্যাপাসিটি খুব কম। মেডিকেল অফিসারের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম। আর অবকাঠামোগত সংস্কারেরও প্রয়োজন রয়েছে। আমি হাসপাতালের পরিচালনা সংশ্লিষ্টদের সঙ্গে বসে তালিকা করব কী কী সমস্যা আছে। এরপর অগ্রাধিকার ভিত্তিতে সেগুলো সমাধান করব।”

চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালের ক্যাপাসিটি বাড়লে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ওপর চাপ কমবে, বলেন নওফেল।

তিনি বলেন, হাসপাতালের মানোন্নয়ন কার্যক্রম রাজনীতিকদের ‘ব্যক্তিগত রেষারেষি’তে যেন বাধাগ্রস্ত না হয়, সেই আহ্বান জানাচ্ছি।

এর আগে গত ৩০ মার্চ নিজের নির্বাচনি এলাকায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সেবা কার্যক্রম পরিদর্শনে আসেন উপমন্ত্রী নওফেল। সে সময়ও তিনি হাসপাতালকে ঘিরে রাজনীতি না করার আহ্বান জানিয়েছিলেন।

সারাবাংলা/আরডি/এটি

চট্টগ্রাম নওফেল সরকারি জেনারেল হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর