Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৌবাহিনীর বহরে যুক্ত হচ্ছে যুদ্ধজাহাজ সংগ্রাম ও প্রত্যাশা


২৭ এপ্রিল ২০১৯ ১৮:০৬

চট্টগ্রাম ব্যুরো: চীনে তৈরি বাংলাদেশ নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ চট্টগ্রামে এসে পৌঁছেছে। সংগ্রাম ও প্রত্যাশা নামের এই দু’টি যুদ্ধজাহাজ শিগগিরই নৌবাহিনীর বহরে যুক্ত হবে। শনিবার (২৭ এপ্রিল) দুপুরে নেভাল জেটিতে যুদ্ধজাহাজ দু’টিকে স্বাগত জানান চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আবু আশরাফ।

নৌবাহিনীর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাহাজ দু’টির দৈর্ঘ্য ৯০ মিটার এবং প্রস্থ ১১ মিটার। জাহাজ দু’টি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল পর্যন্ত চলতে পারে।

বিজ্ঞাপন

জাহাজ দু’টিতে আছে- শত্রু বিমান, জাহাজ ও শত্রু স্থাপনায় আঘাত হানতে সক্ষম আধুনিক কামান। ভূমি থেকে আকাশ এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল সংযোজন করা হয়েছে জাহাজগুলোতে।

অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জামও আছে এসব জাহাজে। এছাড়া হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য ডেক ল্যান্ডিং সুবিধাও রয়েছে এতে।

২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর চীনের শিপ বিল্ডিং অ্যান্ড অফশোর ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের সঙ্গে যুদ্ধজাহাজ নির্মাণের চুক্তি করে বাংলাদেশ নৌবাহিনী। ২০১৬ সালের ৯ আগস্ট জাহাজ দু’টির নির্মাণ শুরু হয়। প্রায় তিনবছর পর নির্মাণ শেষে গত ২৮ মার্চ বাংলাদেশ নৌবাহিনীর কাছে জাহাজগুলো হস্তান্তর করা হয়।

গত ১২ এপ্রিল জাহাজ দু’টি চীনের সাংহাই বন্দর থেকে চট্টগ্রামের উদ্দেশে যাত্রা শুরু করে। চীনের ইয়ানতিয়ান বন্দর ও মালয়েশিয়ার কেলাং বন্দর হয়ে প্রায় ৮ হাজার কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে শনিবার দুপুরে সেগুলো চট্টগ্রামে পৌঁছেছে।

বিজ্ঞাপন

সশস্ত্রবাহিনীকে আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য সরকারের ঘোষিত ‘ফোর্সেস গোল-২০৩০’র অংশ হিসেবে এই দু’টি যুদ্ধজাহাজ নৌবাহিনীতে সংযোজন করা হচ্ছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/আরডি/এমও

নৌবাহিনী যুদ্ধজাহাজ যুদ্ধজাহাজ প্রত্যাশা যুদ্ধজাহাজ সংগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর