Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্লাস না করানোটাও শিক্ষকদের দুর্নীতি: ইউজিসি চেয়ারম্যান


২৭ এপ্রিল ২০১৯ ২০:৫৯

চট্টগ্রাম ব্যুরো: আর্থিক দুর্নীতিকেই কেবল দুর্নীতি হিসেবে গণ্য করতে হবে বলে মনে করেন না বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (ইউজিসি) মো. অধ্যাপক আব্দুল মান্নান। শিক্ষকদের ক্ষেত্রে ক্লাস না করানোকেও দুর্নীতি বলে মনে করেন তিনি।

ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশের সমস্যা হচ্ছে শিক্ষিত সমাজের দুর্নীতি। আর্থিক দুর্নীতিই শুধু দুর্নীতি নয়, শিক্ষকরা ক্লাস করান না— এটাও দুর্নীতি।

বিজ্ঞাপন

শনিবার (২৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ ও বাংলাদেশ সোসাইটি ফর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলেকুলার বায়োলজি যৌথভাবে এই সেমিনার আয়োজন করে।

সেমিনারে ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের দেশের নায়ক হচ্ছেন কৃষকরা। তারা দুর্নীতি করেন না। তারা আমাদের তিন বেলার খাবার জোগান। কৃষকরা নির্ভেজাল ও দুনীর্তিমুক্ত। দুর্নীতি করে শিক্ষিত সমাজ। স্বাধীনতার পর সোহরাওয়ার্দী উদ্যানে এক জনসভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও এমন কথাই বলেছিলেন।

ক্লাস-পরীক্ষায় সীমাবদ্ধ না থাকার আহ্বান জানিয়ে অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ক্লাস-পরীক্ষাই বিশ্ববিদ্যালয়ের সব দায়িত্ব নয়। সেমিনার-কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থীদের সৃজনশীলতা, দক্ষতা বাড়াতে হবে। বিশ্ববিদ্যালয়ের ইনপুট ও আউটপুট কী, সেই বিষয়টি অনেক বেশি মূল্যবান। বিশ্ববিদ্যালয় জনগণের কাজে আসে কি না, সেদিকে নজর দিতে হবে।

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, আমাদের তেল নেই, গ্যাস নেই, অনেক কিছুই নেই। কিন্তু আমাদের যা আছে তা আবার অন্যদের নেই। আমাদের যুবশক্তি আছে। দেশে ৩৯ লাখ ছেলেমেয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করে। জনশক্তিকে কাজে লাগাতে পারলে আমরা উন্নয়নের শিখরে পৌঁছাতে পারব। তাই আমাদের নতুন সৃজনশীল দক্ষতা অর্জন করতে হবে। প্রযুক্তির নতুন ব্যাবহার শিখতে হবে।

বিজ্ঞাপন

কনফারেন্সে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, সক্রেটিস বলেছিলেন, নিজেকে জানো। আর সেটিই পৃথিবীর সব ধর্ম ও ধর্মগ্রন্থের নির্যাস। চিকিৎসা বিজ্ঞান থেকে শুরু করে জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন পর্যায়ে রয়েছে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞানের ব্যাপ্তি। প্রাণী জগৎ, খাদ্য, জনস্বাস্থ্য, জিনতত্ত্ব, উদ্ভিদ, বায়ুমণ্ডল, সমুদ্র বিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান ইত্যাদি বিষয়েও জ্ঞান-গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ করেছে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, বাংলাদেশ সেন্টার ফর বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলেকুলার বায়োলজির চেয়ারম্যান ও স্বাধীনতা পদকপ্রাপ্ত গবেষক ড. হাসিনা খান ও সংগঠনটির সাধারণ সম্পাদক ড. হুসাইন উদ্দিন শেখর। সেমিনারে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ-বিদেশের বেশ কয়েকজন গবেষক অংশ নেন।

সারাবাংলা/সিসি/টিআর

ইউজিসি ইউজিসি চেয়ারম্যান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর