Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রুনেই সফর সম্পর্কে রাষ্ট্রপতিকে জানালেন প্রধানমন্ত্রী


২৭ এপ্রিল ২০১৯ ২১:২৪

ঢাকা: সৌজন্য সাক্ষাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে সদ্যসমাপ্ত ব্রুনেই সফরের বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে এই সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতের পর তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা মো. জয়নাল আবেদীন বলেন, সাক্ষাতের সময় প্রধনমন্ত্রী তার সদ্যসমাপ্ত ব্রুনেই দারুসসালাম সফরের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। এসময় রাষ্ট্রপতি বলেন, এই সফরের মাধ্যমে ব্রুনেইয়ের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে। বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন খাতে দুই দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র আরও সম্প্রসারিত হবে।

জয়নাল আবেদীন আরও বলেন, সাক্ষাতে প্রধানমন্ত্রী সরকারের বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কেও রাষ্ট্রপতিকে অবহিত করেন। এছাড়া রাষ্ট্র ও সরকারপ্রধান পারস্পরিক কুশল বিনিময় করেন। এ সময় তারা একে অপরের স্বাস্থ্যের খোঁজ-খবর নেন।

প্রধানমন্ত্রী সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে বঙ্গভবনে পৌঁছান। এ সময় রাষ্ট্রপতি ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান। প্রধানমন্ত্রীও রাষ্ট্রপতিকে একটি ফুলের তোড়া উপহার দেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ব্রুনেই দারুসসালামের সুলতান হাজী হাসানাল বলকিয়ার আমন্ত্রণে রোববার (২১ এপ্রিল) তিন দিনের সফরে ব্রুনেই যান প্রধানমন্ত্রী। মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে সফরসঙ্গীদের নিয়ে দেশে ফিরে আসেন তিনি।

টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর দ্বিতীয়বারের মতো বিদেশ সফরে গেলেন প্রধানমন্ত্রী। ব্রুনেই সুলতানের আমন্ত্রণের এই সফরে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে সহযোগিতামূলক ছয়টি সমঝোতা স্মারক সই এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে। সই হওয়া সমঝোতাগুলো কৃষি, মৎস্য সম্পদ, প্রাণিসম্পদ, শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া খাতের সহযোগিতা বাড়ানো এবং এলএনজি সরবরাহ বিষয়ের। পরে সফর শেষে দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, জ্বালানি খাতে সমন্বিত সহযোগিতার সম্ভাবনা কাজে লাগাতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ব্রুনেই।

বিজ্ঞাপন

সফরে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রুনেইয়ের জামে আসর মসজিদ ও রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করেন তিনি। অংশ নেন ব্রুনেই সুলতানের দেওয়া নৈশভোজে। এছাড়া কেবাংসানে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শেখ হাসিনা।

সারাবাংলা/এনআর/টিআর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর ব্রুনেই সফর ব্রুনেই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর