Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামের পাইকারি বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু


২৮ এপ্রিল ২০১৯ ১৩:৫৯

চট্টগ্রাম ব্যুরো: রমজানকে সামনে রেখে চট্টগ্রামে ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছে। রোববার (২৮ এপ্রিল) নগরীর রিয়াজউদ্দিন বাজার এবং খাতুনগঞ্জের বিভিন্ন দোকান ও আড়তে গিয়ে পণ্যমূল্য যাচাইয়ের মধ্য দিয়ে শুরু হয়েছে এই অভিযান।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরুর আগে রোববার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে সংবাদ সম্মেলন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন। তিনি বলেন, ‘বাজার নিয়ন্ত্রণে রমজান মাসজুড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে। প্রতিদিন ম্যাজিস্ট্রেটদের দুটি টিম নগরজুড়ে বিভিন্ন বাজারে অভিযান চালাবে। এজন্য ছয় জন ভূমি অফিসের সহকারী কমিশনার এবং ছয় জন জেলা প্রশাসনে সংযুক্ত সহকারী কমিশনার নিয়ে আলাদা করে টিম গঠন করা হয়েছে।

এছাড়া সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ভূমি অফিসের সহকারী কমিশনারদের নিজ নিজ এলাকায় অভিযান চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক।

অভিযানে যাওয়া প্রতিটি টিমের সঙ্গে পুলিশ, র‌্যাব ও বিজিবির সমন্বিত টিম থাকবে। এছাড়া ভোক্তা অধিকার, ক্যাব ও বাজার মালিক সমিতির প্রতিনিধিরাও থাকবেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

তিনি বলেন, আজ থেকে আমরা আনুষ্ঠানিকভাবে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু করেছি। রমজানের আগ পর্যন্ত আমরা বাজারে বাজারে বিশেষত পাইকারি বাজারে গিয়ে দ্রব্যমূল্য মনিটরিং করবো। অসঙ্গতি পেলে সতর্ক করা হবে। তবে রমজান শুরুর পর কোনো ধরনের অসঙ্গতি দেখলে আর ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, রমজানের যেসব প্রয়োজনীয় ভোগ্যপণ্য, চাল, ডাল থেকে শুরু করে পেঁয়াজ, রসুন আদার দাম রোজা এলে হঠাৎ করে বেড়ে যায়। অথচ আমাদের যে যোগান থাকে, দাম বাড়ার কথা না। কিছু অসাধু ব্যবসায়ী রমজান এলেই দাম বাড়ানোর এই প্রচেষ্টাটা নেন, যেহেতু চাহিদা বাড়ে। মূলত এটা ঠেকানোর জন্য বাজার মনিটরিংয়ের ব্যবস্থা। দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে আমরা সবাই মিলে কাজ করবো।

‘চট্টগ্রামের খাতুনগঞ্জ, রিয়াজউদ্দিন বাজারসহ যেসব পাইকারি বাজার আছে, এখানে দ্রব্যমূল্য উঠানামার সঙ্গে বাংলাদেশের বাকি বাজারের দ্রব্যমূল্য উঠানামা নির্ভর করে। চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি করা হয় পণ্য। সুতরাং চট্টগ্রামে বাজার নিয়ন্ত্রণ করতে পারলে পুরো দেশেই নিয়ন্ত্রণ সম্ভব।’

এছাড়া ব্যবসায়ীদের উদ্দেশে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক বলেন, অযাচিতভাবে দ্রব্যমূল্য বৃদ্ধি করবেন না। বাজার নিয়ন্ত্রণে আমাদের সহযোগিতা করেন। চাহিদাকে পুঁজি করে দাম বাড়ানোর চেষ্টা যারা চালাবেন, তাদের বিরুদ্ধে কঠোর আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসকের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক দেলোয়ার হোসেনের সংবাদ সম্মেলনের পর নগরীর রিয়াজউদ্দিন বাজার ও খাতুনগঞ্জে গিয়ে বাজার মনিটরিং করেন দুজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে দুটি টিম।

নগরীর রিয়াজউদ্দিন বাজারে সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. ইসমাইল হোসেন এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম খাতুনগঞ্জে অভিযান চালান।

রিয়াজউদ্দিন বাজারে তিনটি দোকানকে মূল্যতালিকা প্রদর্শন না করায় জরিমানা করা হয়েছে। এদের মধ্যে দুটি মুরগীর দোকানকে আড়াই হাজার করে ৫ হাজার টাকা এবং আরেকটি মুদির দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

খাতুনগঞ্জে বিভিন্ন পাইকারি দোকান ও আড়তে গিয়ে পণ্যমূল্য যাচাই করা হয়। এসময় পণ্যমূল্য কৃত্রিমভাবে না বাড়ানোর জন্য তাদের সতর্ক করা হয়েছে বলেও জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

সারাবাংলা/আরডি/এমআই

অভিযান আদালত চট্টগ্রাম জরিমানা পাইকারি বাজার বাজার ভ্রাম্যমাণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর