Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অর্থনীতিকে রাজনীতি থেকে আলাদা করা সহজ নয়’


২৮ এপ্রিল ২০১৯ ১৯:২৫

ঢাকা: অর্থনীতিকে রাজনীতি থেকে আলাদা করা সহজ নয় বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান।

তিনি বলেন, ‘বলা হচ্ছে, অর্থনীতিকে রাজনীতি থেকে আলাদা করা প্রয়োজন। কিন্তু রাজনৈতিক অর্থনীতি হওয়ায় রাজনীতি থেকে অর্থনীতিকে বের করে নিয়ে আসাটা খুব সহজ হবে না।’

রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ক্রিটিক্যাল কনভারশেসন-২০১৯ শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদের বক্তব্যের জের ধরে এ প্রসঙ্গটি আলোচনায় উঠে আসে।

ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ তার বক্তব্যে বলেন, দেশে একদলের শাসন ব্যবস্থা চলছে। এ ক্ষেত্রে জবাবদিহিতা থাকতে হবে। একজনের কাছে জবাবদিহিতা থাকলে চলবে না। জবাবদিহিতা না থাকলে প্রধানমন্ত্রী যত যাই করতে বলুন না কেন, নিচের দিকে তা বাস্তবায়ন হবে না। অর্থনীতিকে রাজনীতির সঙ্গে বিবেচনা করলে হবে না। অর্থনীতিকে অর্থনীতি দিয়েই বিবেচনা করতে হবে।

তিনি আরও বলেন, অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে অর্থনৈতিক যৌক্তিকতা, সাশ্রয় ও গুরুত্ব মূল্যায়ন করে অগ্রাধিকার দেওয়া উচিত। কর্ণফুলি টানেল কর্ণফুলিতে না করে বুড়িগঙ্গায় করা হলে আরও ভালো হতো।

ব্যাংকিং খাতের প্রসঙ্গ টেনে ড. ওয়াহিদ বলেন, ব্যাংকিং খাত বা আর্থিক সুশাসনের ব্যবস্থাপনা সময়ের সঙ্গে উপযোগী নয়। উচ্চ ও মধ্যম আয়ের দেশে যেতে হলে অনেকগুলো ক্ষেত্রে আন্তর্জাতিক মানে পৌঁছাতে হবে। ব্যাংকিং খাতে বেশকিছু ক্ষেত্রে আন্তর্জাতিক মানের ব্যবস্থা ছিল, কিন্তু বর্তমানে সেগুলো আবার পিছিয়ে আনা হয়েছে। ঋণখেলাপির সংজ্ঞা, ঋণের স্থিতি কতটুকু রাখতে হবে— এসব বিষয়ে গবেষণা না করে হঠাৎ করেই বিশ্বমান থেকে নিচে নামিয়ে আনাটা ঠিক নয়। আর্থিক খাতসহ সব ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করতে হলে নাগরিক অংশগ্রহণ এবং স্বাধীণ গণমাধ্যম খুবই জরুরি বলে মত দেন তিনি।

পরে ড. ওয়াহেদুজ্জামানসহ অন্য বক্তাদের বক্তব্যের প্রসঙ্গ টেনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ব্যাংকিং খাতে আমরা যা দেখছি, তা নিয়ে খুব খুশি নই। এই খাতে বিশেষ গ্রুপের স্বার্থের কথা বলা হয়েছে। সেটি তো থাকবেই। তবে বৈষম্য অনেক ব্ড় একটি বিষয়। এসব সমস্যা সমাধানের জন্য নির্লোভ ও নির্মোহ গবেষণা প্রয়োজন।

মন্ত্রী আরও বলেন, কর্ণফুলি টানেলের প্রসঙ্গ আলোচনায় এসেছে। কর্ণফুলি টানেল বা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র— এগুলো নির্মাণ করা হচ্ছে আগামী প্রজন্মের জন্য। এগুলো নির্মাণের আনন্দ আছে।

শিক্ষিত বেকারদের প্রসঙ্গ টেনে পরিকল্পমন্ত্রী বলেন, যারা শিক্ষিত, তারা তাদের মতো চাকরি চায়। তারা যেকোনো মূল্যে ঢাকায় থাকবে, ঢাকার বাইরে যাবে না? এটা কিভাবে সম্ভব? অনেকেই এমন চাকরি চান, যে চাকরির যোগ্যতা তাদের নেই। আবার কৃষক ও শ্রমিকদের কেউ কিন্তু বেকার থাকে না। আর যারা শিক্ষিত, তারাই কাজ পায় না। শিক্ষার সঙ্গে শ্রমবাজারের সম্পৃক্ততা খুব কম বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইডিএস মহাপরিচালক ড. কে এ এস মুরশিদ। পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলমও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।

সারাবাংলা/জেজে/টিআর

অর্থনীতি অর্থনৈতিক রাজনীতি ড.ওয়াহিদ উদ্দিন মাহমুদ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর