Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদত্যাগ করলেন মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল


৩০ এপ্রিল ২০১৯ ১৭:০০

পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টাইন। স্থানীয় সময় সোমবার (২৯ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। ট্রাম্পের প্রচারণা শিবির ও রাশিয়ার মধ্যে আঁতাত নিয়ে বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলারের তদন্ত দেখভাল করেছিলেন তিনি। খবর বিবিসির।

কয়েক মাস ধরেই বিশ্লেষকরা ধারণা করছিলেন রজেনস্টাইন পদত্যাগ করবেন। ট্রাম্পের সঙ্গে তার সম্পর্কের টানাপোড়ন তেমনটাই ইঙ্গিত দিচ্ছিল।

বিজ্ঞাপন

সোমবার পাঠানো পদত্যাগপত্র অনুসারে, আগামী ১১ মে থেকে তার পদত্যাগ কার্যকর হবে।

রজেনস্টাইনকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছিলেন সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ট্রাম্প গত মার্চে অ্যাটর্নি জেনারেল হিসেবে উইলিয়াম বারকে নিয়োগ দেওয়ার পরপরই তিনি পদত্যাগ করবেন বলে ধারণা করা হয়েছিল। কিন্তু স্পেশাল কাউন্সেল মুয়েলারের তদন্ত শেষ না হওয়া অবধি তিনি দায়িত্ব পালন করে যান।

পদত্যাগপত্রে যা বললেন রজেনস্টাইন

নিজের পদত্যাগপত্রে ট্রাম্পের কাছে মার্কিন বিচার বিভাগ ও এর কর্মচারীদের প্রশংসা করেছেন রজেনস্টাইন।

তিনি বলেন, আমি এই পদে কাজ করতে পেরে কৃতজ্ঞ; আমাদের ব্যক্তিগত আলাপে আপনার সৌজন্যতা ও হাস্যরসের জন্য কৃতজ্ঞ; আর আপনি আপনার শপথগ্রহণের দিন যে লক্ষ্য নির্ধারণ করেছিলেন: দেশপ্রেম, একতা, নিরাপত্তা, শিক্ষা ও সমৃদ্ধি সেগুলো অর্জনে কাজ করতে পেরে কৃতজ্ঞ।

বিচার বিভাগ আইনের আওতায় কাজ করে সে লক্ষ্যগুলো অর্জন করতে চেষ্টা করছে। আইনের শাসন আমেরিকান ভিত্তি। এটা আমাদের স্বাধীনতা নিশ্চিত করে, আমাদের নাগরিকদের সমৃদ্ধ করে তোলে ও আমাদের জাতিকে স্বাধীনতা ও ন্যায়ের একটি আদর্শ হিসেবে প্রতিষ্ঠিত করে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, রজেনস্টাইনের স্থলাভিষিক্ত হওয়ার জন্য ইতোমধ্যে পরিবহন বিষয়ক প্রতিমন্ত্রী জেফরি রজেনকে মনোনীত করেছেন ট্রাম্প।

ট্রাম্প-রজেনস্টাইন মনোমালিন্য

২০১৭ সালের মে মাসে তৎকালীন এফবিআই পরিচালক জেমস কমিকে বরখাস্ত করেন ট্রাম্প। এ ঘটনার পর রজেনস্টাইনকে রুশ আঁতাতের অভিযোগ তদন্ত করতে নতুন তদন্তকারী নিয়োগের দায়িত্ব দেওয়া হয়। হোয়াইট হাউজের সবাইকে অবাক করে দিয়ে রজেনস্টাইন সাবেক এফবিআই পরিচালক মুয়েলারকে নিয়োগ দেন।

গত দুই বছর ধরে মুয়েলারের কাজ দেখভাল করেছেন রজেনস্টাইন। ট্রাম্পের নিন্দা ও সমালোচনার বিরুদ্ধে গিয়ে তদন্তের পক্ষে কথা বলেছেন।

গত সেপ্টেম্বরে নিউ ইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদন উল্লেখ করে যে, ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার বিষয়ে আলোচনা করেছিলেন রজেনস্টাইন। নাম অপ্রকাশিত সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, ট্রাম্পের অস্বাভাবিক আচরণ ফাঁস করতে তার কর্মকাণ্ড রেকর্ড করার পরামর্শ দিয়েছিলেন তিনি। তবে রজেনস্টাইন এই অভিযোগ মিথ্যা ও ভুল দাবি করেন।

এই ঘটনার পর রজেনস্টাইনকে প্রতারক বলে টুইট করেন ট্রাম্প।

সারাবাংলা/আরএ

ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদত্যাগ রজেনস্টাইন

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর