Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানের নতুন সম্রাট নারুহিতো, শুরু হলো নতুন যুগ


১ মে ২০১৯ ১৩:২০

জাপানের নতুন সম্রাট হয়েছেন নারুহিতো (৫৯)। সিংহাসনে বসার পর বৃহস্পতিবার (১ মে) নিজের প্রথম ভাষণ দিয়েছেন তিনি। ভাষণে বিশ্বজুড়ে শান্তির ও সুখের প্রত্যাশা ব্যক্ত করেছেন এই সম্রাট। খবর বিবিসির।

নারুহিতোকে নতুন সম্রাট ঘোষণা করা হয় বুধবার (৩০ এপ্রিল)। এর আগে মঙ্গলবার (২৯ এপ্রিল) সিংহাসন ছাড়েন আগের সম্রাট ও নারুহিতোর বাবা আকিহিতো। দুইশ বছরের মধ্যে এই প্রথম জাপানের কোন সম্রাট নিজে থেকে তার দায়িত্ব ছেড়ে দিলেন।

বিজ্ঞাপন

এদিকে নতুন সম্রাট আসীন হওয়ার সঙ্গে জাপানে শুরু হচ্ছে নতুন যুগ- রেইওয়া। রেইওয়া মানে হচ্ছে শৃঙ্খলা ও ঐকতান। নারুহিতোর শাসনামলজুড়ে জাপানে এই যুগ বিরাজ করবে।

বুধবার দেওয়া বক্তব্যে নারুহিতো বলেন, আমি সকল মানুষের সুখ ও দেশের সমৃদ্ধি ও বিশ্বজুড়ে শান্তির আশা করছি।

যেকারণে দায়িত্ব ছাড়লেন আকিহিতো

সম্রাট পালাবদলের সম্পন্ন করতে জাপানের সম্রাট-পরিবার নানান অনুষ্ঠান আয়োজন করেছে। জাপান সরকারও ২৭ এপ্রিল থেকে দেশটিতে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে। জাপানে সম্রাটের সরাসরি কোনো রাজনৈতিক ক্ষমতা না থাকলেও রাষ্ট্রের প্রতীকী অর্থ ও ঐতিহ্যগতভাবে তিনি খুবই গুরুত্বপূর্ণ।

এর আগে, জাপানের নিয়ম অনুসারে বর্তমান সম্রাটের মৃত্যু ব্যতীত অন্য কারও সম্রাট হওয়ার নিয়ম ছিল না। কিন্তু আকিহিতো তবে ২০১৬ সালে দেওয়া এক ভাষণে সম্রাট আকিহিতো দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার ইচ্ছা জানান। আকিহিতো বলেন, বয়সের কারণে তিনি প্রতীকী দায়িত্ব পালনেও অক্ষম।

এক জনমত জরিপে দেখা যায়, স্বাস্থ্যের কারণে সিংহাসন ছাড়তে জাপান সম্রাটের ইচ্ছাকে সমর্থন করেছেন বেশিরভাগ জাপানি। পরে দেশটির সংসদ একটি আইন পাস করে, যাতে তিনি সিংহাসন ত্যাগ করতে পারেন।

বিজ্ঞাপন

তাই জাপান সরকার দেশটির আইনজ্ঞদের নিয়ে কমিটি গঠন করে। ওই কমিটির সুপারিশে, বিশেষ আইনের মাধ্যমে সম্রাট আকিহিতোকে তিন বছরের মধ্যে সিংহাসন ছাড়ার সুযোগ করে দেন প্রধানমন্ত্রী শিনজো আবে।

সারাবাংলা/আরএ

জাপান নারুহিতো সম্রাট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর