Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফণীর ছোবল থেকে রেহাই পাবে না বাংলাদেশের উপকূলও


১ মে ২০১৯ ১২:৩০

ঢাকা: আবারও দিক পরিবর্তন করেছে ঘূর্ণিঝড় ফণী। মঙ্গলবার রাতে খুলনা-বরিশাল থেকে মুখ ঘুরিয়ে ফনা তুলেছে ভারতের উড়িষ্যা প্রদেশের উপকূলের দিকে। তবে, আবহাওয়া অফিস বলছে, ফণী যদি উড়িষ্যায়ও আঘাত হানে, তবুও তার ছোবল থেকে রেহাই পাবে না বাংলাদেশের উপকূল অঞ্চল।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ রুহুল আমিন মল্লিক সারাবাংলাকে বলেন, ফণী এরইমধ্যেই সিভিয়ার সাইক্লোনে পরিণত হয়েছে। এর কেন্দ্রে বাতাসের গতিবেগ ১৭০ কিলোমিটারের চেয়েও বেশি এবং সমুদ্রে বিস্তীর্ণ এলাকাজুড়ে ওর অবস্থান। যদি সে উড়িষ্যা উপকূলে আঘাত করে তবুও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চল তার ছোবল থেকে রেহাই পাবে না। তবে, ভয়ের বিষয় এই যে, আবারও দিক পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে ফণীর।

বিজ্ঞাপন

কবে আঘাত হানতে পারে ফণী? এই প্রশ্নের উত্তরে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল বৃহস্পতিবার আঘাত হানার ক্ষীণ সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়টির চরিত্র বিশ্লেষণ করে আমরা ধারণা করছি, শুক্রবারে উপকূলে আছড়ে পড়বে ফণী।

সেক্ষেত্রে বাংলাদেশের উপকূলে যদি ফণী আঘাত হানে তবে বড় বিপর্যয়ের মুখোমুখি হতে হবে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। উপকূলে আঘাত হেনে এটি দুর্বল হয়ে পড়বে এবং কয়েকদিন ধরে টানা বৃষ্টি ঝরাবে।

সাইক্লোন ফণী বাংলাদেশের উপকূল থেকে এখনো এক হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে।

এদিকে, ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ রুহুল আমিন মল্লিক জানিয়েছেন, বঙ্গোপসাগরের গভীরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া উপকূল অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে থাকার জন্য বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/জেএএম

ঘূর্ণিঝড় ফণী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর