Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গে নতুন আইএস ‘আমির’, হামলার হুমকি


১ মে ২০১৯ ১৩:২৯

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে সরাসরি হামলার হুমকি দিয়েছে জঙ্গি গোষ্ঠী আইএস। মোট তিনটি ভাষায় এই হুমকি দেওয়া হয়েছে। সম্প্রতি দলটি এই অঞ্চলে তাদের নতুন আমির ঘোষণা করেছে। বুধবার (১ মে) ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার (টিওআই) এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

টিওআই’র প্রতিবেদন অনুসারে, বঙ্গে আইএস’র নতুন আমিরের নাম আবু মোহাম্মদ আল-বেঙ্গলি। মঙ্গলবার (৩০ এপ্রিল) নিজস্ব বার্তা সংস্থা আমাক’এ প্রকাশিত বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় আল মুসারাতের লোগো সম্বলিত তিনটি পোস্টারে হুমকি দিয়েছে আইএস।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আল-মুসারাত হচ্ছে আইএস-সংশ্লিষ্ট একটি জঙ্গি দল।

টিওআই জানায়, পোস্টারগুলোতে বলা হয়েছে, ‘তোমরা যদি মনে করে থাক যে, বাংলা ও হিন্দে খিলাফতের সৈনিকদের তোমরা দমিয়ে দিয়েছ ও এই ব্যাপারে তোমরা নিশ্চিত, তাহলে শোনো, আমরা কখনোই দমে যাবার লোক নই। আর তোমাদের ব্যাপারে আমাদের প্রতিশোধের চিন্তা কখনোই শেষ হবার নয়।’

উল্লেখ্য, এর একদিন আগে সোমবার (২৯ এপ্রিল) রাত পৌনে ৮টার দিকে গুলিস্তানের ডন প্লাজার সামনে পুলিশ সদস্যদের লক্ষ্য করে ককটেল ছোঁড়া হয়। এতে দুই ট্রাফিক কনস্টেবল ও একজন কমিউনিটি পুলিশ আহত হন। পরবর্তীতে আইএস দাবি করে তারা গুলিস্তানে এক সিনেমা হলের পাশে পুলিস সদস্যদের ওপর বিস্ফোরণ ঘটিয়েছে।

এমতাবস্থায়, ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে টিওআই। তাদের ধারণা, সোমবারের হামলাটি অনেকটা নিদর্শনমূলক ছিল। সামনে আরও বড় ধরণের হামলা হতে পারে।

এদিকে, সোমবারের হামলা নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রধান আসাদুজ্জামান মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট ও বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট ঘটনাটি খতিয়ে দেখছে। তবে বিস্ফোরণ ঘটানো ককটেলটি সাধারণ ককটেল থেকে ভিন্ন ধরনের ছিল, বলে উল্লেখ করেন ডিএমপি কমিশনার।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, এর আগে ২৭ এপ্রিল আইএস’র হুমকি সম্পর্কিত একটি খবর প্রকাশিত হয় ভারতীয় ও বাংলাদেশি গণমাধ্যমে। আইএস সমর্থনকারী একটি টেলিগ্রাম চ্যানেলে সম্প্রতি মুক্তি পাওয়া ওই পোস্টার বাংলা হরফে লেখা হয়, ‘শীঘ্রই আসছে, ইনশাল্লাহ…’।

তবে পরবর্তীতে একাধিক গণমাধ্যম খবর প্রকাশ করে যে, সেটি মূলত হুমকি নয়, বরং আইএস’র আরবি ভাষার ইসলামি সঙ্গীতের একটি বাক্যের ভুল অনুবাদ ছিল।

সারাবাংলা/আরএ

আইএস আমির বঙ্গ হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর