Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা জট নিয়ে ফুলকোর্ট সভা বসছে দুপুরে


২ মে ২০১৯ ১২:০২

ঢাকা: মামলার জট এবং মামলা ব্যবস্থাপনা নিয়ে আলোচনায় ফুলকোর্ট সভায় বসছেন আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা বৃহস্পতিবার (২ মে)  বেলা ৩টায় সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে  প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এই বৈঠক শুরু হবে।

এর আগে, গত ২৭ এপ্রিল  সুপ্রিম কোর্টের সব বিচারপতির সঙ্গে বৈঠকে বসার ঘোষণা দেন প্রধান বিচারপতি।

গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়ার সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ফুলকোর্ট সভা ডাকা হয়েছে।

প্রসঙ্গত, ফুলকোর্ট সভায় বিচারাঙ্গণের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। বিচার বিভাগের প্রশাসনিক কার্যক্রম কিভাবে পরিচালিত হবে তা নিয়েও ফুলকোর্ট সভায় উপস্থাপন করা হয়। পদাধিকারবলে দেশের প্রধান বিচারপতি ওই সভাপতির নেতৃত্ব দেন।

গত ২৭ এপ্রিল সুপ্রিম কোর্ট মিলনায়তনে, ‘ন্যাশনাল জাস্টিস অডিট বাংলাদেশ, শীর্ষক শেয়ারিং ইভেন্ট অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের অন্য বিচারপতিরাও উপস্থিত ছিলেন। এ সময় অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পাদিত ন্যাশনাল জাস্টিস অডিটের প্রতিবেদন উপস্থাপন করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৬ থেকে ২০১৭ সালে মুখ্য বিচারিক হাকিমের আদালতে বিচারাধীন মামলার প্রবৃদ্ধির হার ছিল ১৪ শতাংশ, দায়রা আদালতে এ হার ১৬ শতাংশ এবং সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এ প্রবৃদ্ধির হার ৯ শতাংশ। এভাবে চলতে থাকলে ২০২২ সালে মুখ্য বিচারিক হাকিমের আদালত, দায়রা আদালত এবং হাইকোর্ট বিভাগে আগের বছরগুলো থেকে আসা মামলার পরিমাণ হবে যথাক্রমে ৭২ শতাংশ, ৮০ শতাংশ এবং ৯০ শতাংশ। এ অবস্থা থেকে উত্তরণে মামলা ব্যবস্থাপনায় বিশেষ পদক্ষেপ নিতে উপস্থাপনার পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম/জেডএফ 

প্রধান বিচারপতি ফুলকোর্ট সভা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর