Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসুস্থ খালেদা, কয়লাখনি দুর্নীতি মামলার শুনানি ১৬ মে


২ মে ২০১৯ ১২:২০

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব আসামির বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে আদালত। নতুন তারিখ দেওয়া হয়েছে আগামী ১৬ মে।

বৃহস্পতিবার (২ মে) মামলাটির শুনানির দিন ঠিক থাকলেও খালেদা জিয়া অসুস্থ থাকায় তার আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন এই দিন ঠিক করেন বিচারক।

২ মে অসুস্থ থাকায় আদালতে উপস্থিত হতে পারেননি খালেদা জিয়া। এজন্য তার পক্ষের আইনজীবীরা শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। এই আবেদনের ওপর শুনানি শেষে পুরান ঢাকার অস্থায়ী বিশেষ জজ আদালত-২ নম্বর বিশেষ জজ এ এইচ এম রুহুল ইমরান নতুন এ তারিখ ঠিক করেন।

আসামি পক্ষের আইনজীবীরা শুনানিতে বলেন, কোনও আসামির অনুপস্থিতে আদালতে অভিযোগের শুনানি করা যায়না। এছাড়া, এই মামলার অন্যতম আসামি খালেদা জিয়া অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন বলে আদালতকে জানান আইনজীবীরা। পরে বিচারক শুনানি শেষে সময়ের আবেদন মঞ্জুর করে নতুন এ তারিখ ঠিক করেন।

২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুদক। শাহবাগ থানায় মামলাটি করেন দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক মো. সামছুল আলম।

মামলার এজাহারে বলা হয়, কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনকে (সিএমসি) বড়পুকুরিয়া কয়লাখনির অনুমোদন দেওয়ায় সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়।

পরে এ মামলা দায়েরের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৬ অক্টোবর হাইকোর্ট বেঞ্চ বড়পুকুরিয়া কয়লাখনি মামলার কার্যক্রম স্থগিত করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/জেএএম

কয়লা খনি দুর্নীতি মামলা খালেদা জিয়ার দুর্নীতি মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর