Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোলায় নতুন বিদ্যুৎকেন্দ্র, অনুমোদনের অপেক্ষায় পিডিবি


২৭ জানুয়ারি ২০১৮ ২৩:০৫

হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট

ভোলায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়ার পর গ্যাসচালিত নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। জেলা সদরের ভেদুরিয়ায় প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের পাশে ২২৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মিত হবে। প্রশাসনিক অনুমোদন পাওয়ার পর আগামী তিন বছরের মধ্যে কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন শুরু করা যাবে। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা এতথ্য জানান।

বিজ্ঞাপন

পিডিবির চেয়ারম্যান  ইঞ্জিনিয়ার  খালেদ মাহমুদ  সারাবাংলা’কে বলেন, নতুন নতুন গ্যাসক্ষেত্র পাওয়ার কারণে ভোলায় গ্যাসের মজুদ বাড়ছে। ফলে ওই অঞ্চলে গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র করা সম্ভভ। তিনি বলেন, ভোলায় একটি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। সেখানে অনেক কল কারখানা হবে। তাদের বিদ্যুৎ প্রয়োজন হবে। তাই আমরা পিডিবি থেকে এই উদ্যোগ নিয়েছি।

বিদ্যুৎ বিভাগের ওই কর্মকর্তা জানান, দেশে গ্যাস সংকট বৃদ্ধির মধ্যে সম্প্রতি ভোলায় দুই দফায় নতুন গ্যাসক্ষেত্র এবং মজুদ বৃদ্ধির খবরে জ্বালানি খাতে নতুন আশার সঞ্চার হয়েছে। অন্যান্য অঞ্চলে যেখানে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন কমিয়ে আনা হচ্ছে সেখানে ভোলায় গ্যাসচালিত নতুন কেন্দ্র নির্মাণের সম্ভাবনা তৈরি হয়েছে। এই গ্যাস দক্ষিণাঞ্চলে শিল্পায়নেও সহায়ক হবে। এরই অংশ হিসেবে ২২৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কেন্দ্রটির নির্মাণ প্রকল্প গ্রহণে প্রশাসনিক অনুমোদনের জন্য গত ১৫ জানুয়ারি বিদ্যুৎ বিভাগে একটি চিঠি দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এর আগে গত ৮ জানুয়ারি এ সংক্রান্ত একটি প্রাক সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন পিডিবির বোর্ড সভায় অনুমোদন করা হয়।

বিজ্ঞাপন

ভোলায় বর্তমানে দুইটি বিদ্যুৎকেন্দ্র চালু রয়েছে। এর মধ্যে একটি পিডিবির ২০০ মেগাওয়াটের এবং অপরটি বেসরকারি ৩৩ মেগাওয়াটের রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র। ভারতীয় কোম্পানি আদানিও এই জেলায় ২২৫ মেগাওয়াটের আরেকটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন পেয়েছে। ইতিমধ্যে জেলার ভেদুরিয়ায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় ২০৮ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি  (বেজা)।

পিডিবির সচিব মিনা মাসুদ উজ্জামান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ভোলা জেলায় প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলে স্থাপিতব্য শিল্প কারখানায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ এবং স্টিম সরবরাহ বিবেচনায় ২২৫ মেগাওয়াট (১০ শতাংশ কমবেশী হতে পারে) কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্দেশ্যে প্রাথমিক সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। অর্থনৈতিক অঞ্চলের পাশে চরকালী এলাকায় ৩০ একর জমিতে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা যাবে বলে মতামত দেয়া হয়। কেন্দ্রটির প্রয়োজনীয় পানি ইলসা নদী থেকে সংগ্রহ এবং ব্যবহৃত পানি একই নদীতে ছাড়া হবে। তবে চিহ্নিত এলাকার মধ্যে ৬৫০ নম্বর দাগের ১ দশমিক ৯২ একরের মধ্যে দশমিক ৩২ একর জমির উপর কবরস্থান রয়েছে। কবরস্থানের ৩২ শতাংশ জমি ছেড়ে দিয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হলে কোনো ব্যঘাত হবে না। এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিদ্যুৎ সচিবকে অনুরোধ করা হয়।

এ প্রসঙ্গে পিডিবির অতিরিক্ত প্রধান প্রকৌশলী  (ভোলা ২২৫ মে.ও. বিদ্যুৎকেন্দ্র) মীর রুহুল কুদ্দুস বলেন, কেন্দ্রটি নির্মাণে মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদনের পর ভূমি অধিগ্রহণের কাজ শুরু হবে। পরিকল্পনা অনুযায়ী কাজ হলে আগামী ৩ বছরের মধ্যে প্রকল্পটি সম্পন্ন করা যাবে।

সারাবাংলা/এইচএ/একে

 

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর