Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেট ঘোষণার দিন থেকে ভ্যাট আইন কার্যকর হবে: এনবিআর চেয়ারম্যান


২ মে ২০১৯ ১৪:১৫

ঢাকা: বাজেট ঘোষণার দিন থেকেই নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, ‘জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকরে পূর্ব ঘোষণা থাকলেও বাস্তবে বাজেট ঘোষণার দিন থেকেই তা বাস্তবায়ন করা হবে।’

বৃহস্পতিবার (২ মে) সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এসব কথা বলেন। এ সময় ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলামসহ সংগঠনের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, কোনও কোনও সিদ্ধান্তের বাস্তবায়ন বাজেট ঘোষণার দিন থেকেই কার্যকর হয়। ভ্যাট আইনের ক্ষেত্রেও তাই হবে।

করপোরেট ট্যাক্স সুবিধা নিতে কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আহবান জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর ২৫ শতাংশ, তালিকা বহির্ভূত কোম্পানির কর ৩৫ শতাংশ। কোনও কোম্পানি যদি মনে করে কর্পোরেট ট্যাক্স বেশি তাহলে ওই কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে ট্যাক্স সুবিধা নিতে পারে। কিন্তু কোম্পানিগুলো স্বচ্ছতা জবাবদিহিতার ভয়ে পুঁজিবাজারে আসতে চায় না।

তিনি বলেন, পৃথিবীর সব দেশেই তালিকাভুক্ত কোম্পানির ট্যাক্স ২৫ শতাংশ এবং তালিকা বহির্ভূত কোম্পানির কর ৩৫ শতাংশ। বাংলাদেশেও তাই আছে। তিনি আরো বলেন, মোট ট্যাক্স আহরণের ৬০ থেকে ৬৫ শতাংশ আসে করপোরেট ট্যাক্স থেকে। ফলে এই খাতে রাতারাতি পরিবর্তন আনা দেশের জন্য মঙ্গলজনক হবে না। করপোরেট ট্যাক্স কমানো হলে অন্য কোন খাত থেকে ট্যাক্স আহরণ করা যাবে তাও দেখতে হবে। এনবিআর চেয়ারম্যান বলেন, আমি দীর্ঘদিন ধরে দেখেছি সংবাদ মাধ্যমের কর্মীরা রেভিনিউ বান্ধব। তারা সব সময় ট্যাক্স জিডিপি বাড়ানোর পক্ষে কাজ করছে। আমরা তাদের স্বাগত জানাই। তিনি বলেন, সঠিকভাবে টিন নম্বর দিয়ে সেই টিন নম্বরধারী যাতে রিটার্ন দাখিল করেন সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের দ্বিতীয়বারের মতো ক্ষতিপূরণ দেয়া হবে। এই নিয়ে আমরা কাজ করছি। তবে, কারা ক্ষতিপূরণ পাবে বা কিভাবে পাবে তা চূড়ান্ত হয়নি।

ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল বলেন, বাজেটে করের আওতা বাড়াতে হবে। এখনো দেশে অনেক মানুষ কর দেয়ার মত সামর্থ্য থাকলেও তাদেরকে করের আওতায় আনা যাচ্ছে না। এদিকে এনবিআরকে নজর দিতে হবে।

ইআরএফ সিনিয়র সদস্য রাজু আহমেদ বলেন, সরকার থেকে ওয়েজবোর্ড বাস্তবায়ন বাধ্যতামূলক করা হলেও অনেক প্রতিষ্ঠান এ থেকে সুবিধা নিলেও বাস্তবে তার সুফল সংবাদ কর্মীরা পাচ্ছে না। তাই ওয়েজবোর্ড বাস্তবায়নকারীদের ট্যাক্স সুবিধা দেওয়া এবং বাস্তবায়ন না করলে ট্যাক্স বাড়িয়ে দেওয়া উচিত।

সভায় ইআরএফ‘র পক্ষ থেকে প্রাক বাজেট আলোচনায় ১১ দফা প্রস্তাবনা দেয়া হয়। সেগুলোর মধ্যে রয়েছে, বাজেট অধিবেশন বিকেলের পরিবর্তে ভারতের মতো সকালে শুরু করা। এতে করে সংবাদ কর্মীদের বাজেট রিপোর্টিং করা সহজ হবে। এছাড়াও, রাজস্ব বোর্ড থেকে বিভিন্ন সময়ে কর ছাড় দিয়ে জারি করা এসআরও‘তে কর ছাড়ের কারণ এবং ক্ষতির পরিমাণ উল্লেখ করার কথা বলা হয়। কর দাতাদের বিরোধ নিস্পত্তি বা মামলা জট কমানোর জন্য বিকল্প বিরোধ নিস্পত্তি করা। প্রত্যক্ষ কর আদায়ে সংস্কার আনা। এছাড়াও, রাজস্ব বোর্ডের ওয়েবসাইট আপডেট করার দাবি জানানো হয় ইআরএফের পক্ষ থেকে।

সারাবাংলা/জিএস/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর