Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ মে রাজধানীতে অনুষ্ঠিত হবে জাকাত মেলা


২ মে ২০১৯ ১৭:৫০

ঢাকা: ব্যক্তিগত ও ব্যবসা ক্ষেত্রে জাকাতের সঠিক হিসাব নির্ণয় এবং জাকাত সম্পর্কে বিস্তারিত জানাতে আয়োজন করা হয়েছে ‘জাকাত ফেয়ার-২০১৯’। আগামী শনিবার (৪ মে) সকাল ১০টায় রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশনে এ ফেয়ারের উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (২ মে) সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে জাকাত ফেয়ার বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

আয়োজক কমিটির সদস্য সচিব জনাব এ এম এম নাসির উদ্দিন এই ফেয়ারের ঘোষণা দেন। তিনি বলেন, ‘সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র দূরীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে জাকাত ফেয়ারের আয়োজন করা হয়েছে।’ এছাড়া দেশের সুধীজন এবং বিত্তশালীসহ সংশ্লিষ্ট সকলকে ব্যক্তিগত জাকাতের সঠিক হিসাব নিরূপণ ও ব্যবসায় জাকতের পরিমাণ নির্ণয়ে বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শনের আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান ও রহিম আফরোজ গ্রুপের ডিরেক্টর জনাব নিয়াজ রহিম।

‘মেকিং এ ডিফারেন্স উইথ জাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তমবারের মতো দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। শনিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলাকালীন সকলের জন্য উন্মুক্ত থাকবে জাকাত মেলা।

জাকাত মেলা চলাকালীন মোট চারটি অধিবেশন অনুষ্ঠিত হবে। নারীদের জন্য থাকবে পৃথক ও বিশেষ প্রশ্নোত্তর পর্ব। এছাড়া সকাল ১০টায় ‘রোল অব জাকাত অ্যান্ড ট্যাক্স ইন রিডিউসিং ইনকাম ইনিকুয়ালিটিস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। বেলা ৩টায় অনুষ্ঠিত হবে ‘ইমপর্টেন্স অব ইথিকস ইন ইকোনমি: দ্য জাকাত ইস্যু’ শীর্ষক গোলটেবিল বৈঠক।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় জাকাত ফেয়ারে আরও উপস্থিত থাকবেন, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম নুরুদ্দীন খান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরী, ড. এ বি মীর্জা মো. আজিজুল ইসলাম, ড. হোসেন জিল্লুর রহমান, ইসলামী ব্যাংকের কনসালটেটিভ ফোরাম-এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজর বুলবুলসহ অনেকে।

উল্লেখ্য, এবারের জাকাত ফেয়ারের স্পন্সর হিসেবে রয়েছে এক্সিম ব্যাংক, রহিম আফরোজ, কোহিনুর কেমিক্যাল, মিরপুর সিরামিক্স, লে মেরিডিয়ান, রহিম স্টিল, বেস্ট হোল্ডিংস লিমিটেডসহ দেশের বিভিন্ন সনামধন্য প্রতিষ্ঠান। এছাড়া বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠানের স্টলসহ জাকাত ফেয়ারে জাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টলও থাকবে।

সারাবাংলা/এমআই

জাকাত ফেয়ার রাজধানী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর