Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রানা প্লাজার নির্মাণ দুর্নীতি মামলায় ২ জনের সাক্ষ্য


২ মে ২০১৯ ১৯:০১

ঢাকা: রানা প্লাজার ভবন নির্মাণে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় দুই জনের সাক্ষ্যগ্রহণ নিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২ মে) ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেন এ দুই সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। তাদের সাক্ষ্যগ্রহণ শেষে আগামী ১৬ জুন পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন নির্ধারণ করেন আদালত।

সাক্ষীরা হলেন- সাভার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা শরফ উদ্দিন আহমেদ চৌধুরী ও হিসাব রক্ষক কর্মকর্তা মো. ছামসুদ্দিন।

মামলাটিতে এখন পর্যন্ত ৩ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

মামলার আসামিরা হলেন- সোহেল রানার বাবা আব্দুল খালেক, মা মর্জিনা বেগম, সাভার পৌরসভার মেয়র মো. রেফাতউল্লাহ, সাভার পৌরসভার প্রাক্তন প্রধান নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার রায়, নির্বাহী প্রকৌশলী রফিকুল হাসান রাসেল, প্রাক্তন সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, প্রাক্তন উপসহকারী প্রকৌশলী রাকিবুল ইসলাম, সাভার পৌরসভার প্রাক্তন টাউন প্ল্যানার ফারজানা ইসলাম ও লাইসেন্স পরিদর্শক মো. মোতালিব।

মামলার অভিযোগে বলা হয়, ভবনটির মূল মালিক সোহেল রানা ও তার বাবা আবদুল খালেক, মা মর্জিনা বেগম রানা প্লাজা নামের একটি বিপণিকেন্দ্র নির্মাণের জন্য তন্ময় হাউজিং লিমিটেড নামের একটি ডেভেলপার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেন। সেই চুক্তি অনুযায়ী, এ প্রতিষ্ঠানটি ভবনের দোতলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হওয়ার পর সোহেল রানা ওই প্রতিষ্ঠানকে বাদ দেন। পরে নিজেরাই ছয়তলা পর্যন্ত ভবন নির্মাণ করেন। বাণিজ্যিক ভবন হিসেবে সেখানে পোশাকের কারখানা স্থাপন কর হয়। এরপর ছয়তলা ভিত্তির এ ভবনকে দশ তলা করতে সাভার পৌরসভার অনুমোদন নিয়ে নয় তলা পর্যন্ত কাজ শেষ করা হয়।

রানা প্লাজা ভবন ধসের ঘটনায় দুদকের উপপরিচালক এস এম মফিদুল ইসলাম বাদী হয়ে সাভার থানায় একটি মামলা করেন। মামলাটি তদন্ত করে দুদকের ওই কর্মকর্তা সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

মামলাটিতে সোহেল রানাসহ ১০ জনের বিরুদ্ধে ২০১৭ সালের ২১ মে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

সারাবাংলা/এআই/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর