Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজের উদ্বোধন


২৮ জানুয়ারি ২০১৮ ০৮:৫৮

সারাবাংলা প্রতিবেদক

কক্সবাজারে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বেলা সাড়ে ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এই প্রকল্পটির আনুষ্ঠানিক নির্মাণ কাজের ফিতা কাটবেন।

বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, কয়লাভিত্তিক মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রে মোট ২টি ইউনিট নির্মাণ করা হবে। প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা হবে ৬০০ মেগাওয়াট। জাপান সরকারের উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠান জাইকার অর্থায়নে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এর আগে ২০১৭ সালের ২৯ জুন ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার সমমূল্যের ঋণচুক্তি করে সরকার। পরে ২৭ জুলাই নির্মাণকাজের জন্য জাপানের আনেক প্রতিষ্ঠান সুমিতমো করপোরেশনের নেতৃত্বে গঠিত কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি করে বাস্তবায়নকারী প্রতিষ্ঠান কোল পাওয়ার জেনারেশন কোম্পানি (সিপিজিসিবিএল)।

প্রকল্পের আর্থিক বিনিয়োগ হিসেবে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র ও গভীর সমুদ্র বন্দর নির্মাণ দেশের দ্বিতীয় বড় প্রকল্প। এই প্রকল্পের আওতায় ১২’শ মেগাওয়াট ক্ষমতার একটি কেন্দ্র, কয়লা পরিবহনের জন্য সমুদ্র বন্দর, আমদানি করা কয়লার জন্য রিজার্ভার এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১০ সালে মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয়া হয়। প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয় ২০১৩ সালের সেপ্টেম্বরে। পরে ২০১৫ সালে প্রকল্পটি সরকারের অনুমোদন পায়। আর এতে অর্থায়র করছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)।
১২’শ মেগাওয়াট ক্ষমতার এই কেন্দ্রটির প্রথম ইউনিট ২০২১ সালের ডিসেম্বরে এবং অন্যটি ২০২৩ সালের জুনে উৎপাদনে আসবে। প্রকল্পে মোট ব্যয় হবে বাংলাদেশি টাকায় প্রায় ৩৬ হাজার কোটি টাকা। এর মধ্যে জাইকা ঋণ হিসেবে দেবে ২৯ হাজার কোটি টাকা। বাকী অর্থ বাংলাদেশ সরকার দিবে। এরই মধ্যে দুই দফায় জাইকা ৫হাচার ৮’শ কোটি টাকা দিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এসআই

প্রধানমন্ত্রী বিদ্যুৎকেন্দ্র মাতারবাড়ি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর