Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় ফণী : টেলিসেবা সচল রাখতে জোর চেষ্টা


৩ মে ২০১৯ ০১:৫৫

ঢাকাঃ প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য আঘাতের পর দেশের টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। মোবাইল ফোন অপারেটরগুলোও তাদের নেটওয়ার্ক সচল রাখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে।

দুর্যোগকালীন সময়ে কক্সবাজার ও কুয়াকাটায় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন দুটি সচল রাখার জন্য অন্তত সাত দিনের বিকল্প বিদ্যুৎ চালু রাখার প্রস্তুতির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। একই সঙ্গে তিনি ওই দুই স্টেশনসহ উপকূলীয় এলাকায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিলেরও নির্দেশ দিয়েছেন।

টেলিযোগাযোগ সেবা নিরবিচ্ছিন্ন রাখতে সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি অপারেটরগুলো সর্বাত্মক সতর্ক থাকার নির্দেশ দেন মন্ত্রী। মোবাইল ফোন অপারেটরগুলোও নেটওয়ার্ক সচল রাখতে বিকল্প ব্যবস্থায় টাওয়ার চালু রাখতে উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

ফেসবুকে এক স্ট্যটাসে মন্ত্রী জব্বার লিখেছেন, ‘ফনির চাপ যে আমাদের ওপর আসবে সেটাতো ভাবিনি। এখন দেখছি টেলিকমে জরুরী অবস্থা ঘোষণা করতে হলো। সাবমেরিন ক্যাবল, বিটিসিএল, এনটিটিএন, টেলিটক, মোবাইল যোগাযোগ, ইন্টারনেট সেবা, কল সেন্টার সবই ঘাড়ের ওপর।’

এদিকে ফণীর প্রভাব মোকাবেলায় কন্ট্রোলরুম খুলছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। কন্ট্রোলরুম টেলিফোন নং ৫৮৩১২৩৪৫, ৮৩৩২০০। বিটিসিএলের টেলিযোগাযোগ সেবা মনিটরিংয়ের জন্য শুক্রবার সকাল ১০ টা থেকে এই হটলাইন চালু থাকবে।

সারাবাংলা/ইএইচটি/টিএস

ঘূর্ণিঝড় ফণী টেলি যোগাযোগ মোস্তফা জব্বার


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর