Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছক্কা হাঁকানোর দিন


২৮ জানুয়ারি ২০১৮ ০৯:২৭

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

মাঘের আজ ১৫ তারিখ। ডার্লিং মাঘ আমাদের উইকেন্ড নষ্ট না করে শুক্র-শনিবার বেশ সহনশীল ছিল। শীত গায়ে লেগেছে, তবে হাড় কাঁপিয়ে দেয়নি। সূর্য ছিল। বাতাসও সহ্যের মধ্যে ছিল। একজন টিপু সুলতান নাকি মোঘল সম্রাট আকবরের মতো খানদানি শৈত্য প্রবাহ আসার কথা। সেই ১৫ তারিখ থেকে শুধু তার নামই ঘোষণা হচ্ছে তিনি এখনও ঢাকা এসে পৌঁছাননি।

এইসব পৌঁছাপৌঁছির দৌড়ে নতুন সপ্তাহ শুরু হয়ে গিয়েছে। আজ রবিবার আর রবিবার হচ্ছে ক্রিস গেইলের মতো পিটিয়ে মারার দিন। সকাল সকাল ঘুম থেকে উঠে যারা এখনও মুখ কুঁচকে আছেন, একবার ভাবেন নতুন দিন কেন এসেছে? নতুন দিন এসেছে যেন দুই দিন শক্তি সঞ্চয়ের পরে আমরা জীবনে বড় বড় ছক্কা হাঁকাতে পারি।

ক্রিকেটের কথা বলায় আবার কালকে শ্রীলংকার হাতে মার খাওয়ার কথা মনে পরে গেলো তো? হ্যাঁ মনে পরতেই হবে। সঙ্গে জানতে হবে জয় একটা সম্মেলিত বিষয়। আজকে খুব চেষ্টা করলেন পরের দিন পরে পরে ঘুম গেলেন, জয়ী হয়ে যাবেন? এতই সহজ?

সূর্যের কথাই ভাবুন। কই সূর্য গরমকালে ১৪ ঘণ্টা ১৫ ঘণ্টা করে থাকে। শীত শেষ মানেই কি সে রাতারাতি আবার ১৪ ঘণ্টা ১৫ ঘন্টায় চলে যাবে নাকি? আস্তে আস্তে করে সে তার সময় বাড়াচ্ছে, গতকাল সে আকাশে ছিল ১১ ঘণ্টা ঠিক ঠিক, আজ সে আকাশে থাকবে ১১ ঘণ্টা ১ মিনিট। ৬টা ৪১ এ উঠেছে, ডুবে যাবে ৫টা ৪২এ। এভাবেই আগাতে হয় আসলে আস্তে আস্তে। ঐ যে বলে না স্লো অ্যান্ড স্টেডি। ইংরেজি স্টেডি অর্থ, দৃঢ়, অবিচল, অদম্য।

এখন অবিচল থাকতে হলে এমন সব বিষয়ের দিকে নজর রাখতে হবে যা আমাদের বিরক্ত করতে পারে, যেমন আমাদের সূর্যের সামনে মেঘ আসতে পারে, আজকে যেমন মেঘ কমবে বাড়বে, কখনও ৮০ শতাংশ কখনও ৩১ শতাংশ। মেঘ কম থাকলেও জ্বালা, অতিবেগুনী রশ্মি এসে গায়ে লাগবে। ত্বকের, চোখের ক্ষতি করবে। তাকেও প্রশমিত করতে হবে সানস্ক্রিন মেখে, সানগ্লাস পরে। এত টানা-টানিতে ত্বক টানতে পারে, বাতাসের আর্দ্রতা কম আছে। তাতেই বা কি? ঠিক যখন করা হয়েই গিয়েছে এগিয়ে যেতেই হবে তাহলে, ময়েশ্চারাইজার মেখেই নিবো… এভাবে আর কি!

বিজ্ঞাপন

এত কিছুর মধ্যে হয়তো কিছু অনাকাংক্ষিত বিষয় আসবে যাকে আসলে হিসেব করা হয়নি। পেস বোলারের কী ভেবে একটা ঘূর্ণি বল মেরে দেওয়ার মতো আর কি! সেরকমই বাতাসের বেগ আজ বেশি আছে, ঘণ্টায় ১১ কিলোমিটার প্রতি ঘণ্টায়ও যেতে পারে। মাফলার, টুপি সঙ্গে থাকলে ভালো নাহলে দাতে দাঁত চিপে টিকে থাকতে হবে। দিনটা শেষ হওয়া পর্যন্ত টিকে থাকাই মূল কথা। ক্রিজে টিকে থাকলে কালও পিটানো যাবে!

শুভ হোক আপনার রবিবার দিনটি।
শুভ সকাল!

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর