Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উড়িষ্যায় আশ্রয়কেন্দ্রে যাবার পথে মৃত্যু এক নারীর


৩ মে ২০১৯ ১২:১৭

ঘূর্ণিঝড় ফেনির ছোবল থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে এক নারীর মৃত্যু হয়েছে। শুক্রবার (৩ মে) ভারতের উড়িষ্যার কেন্দ্রাপারা জেলায় এই ঘটনা ঘটে। ওই নারী সমুদ্র উপকূলবর্তী গ্রাম দেবেন্দ্রনারায়নপুর গ্রামের বাসিন্দা ছিলেন। খবর দ্য হিন্দু ও টাইমস অব ইন্ডিয়ার।

ঘূর্ণিঝড়ের প্রভাবে অঞ্চলটিতে উপড়ে পড়েছে অসংখ্য গাছ। ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। এছাড়া, ভারতের বিভিন্ন অঞ্চলে হচ্ছে ভারী বর্ষণ।

উল্লেখ্য, শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে ১৪২ কিলোমিটার গতিবেগ নিয়ে পুরি শহরে আঘাত হানে শক্তিশালী এই ঘূর্ণিঝড়।

পরবর্তীতে আরও শক্তিশালী হয়ে ঘণ্টায় গড়ে সর্বোচ্চ ২০০ থেকে ২৪৫ কিলোমিটার গতিবেগ নিয়ে উড়িষ্যায় অতিক্রম করছে ঘূর্ণিঝড় ফণী।

স্থানীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ১৯৯৯ সালের পর ভারতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি। শুক্রবার (৩ মে) দুপুর পর্যন্ত উড়িষ্যায় এর প্রভাব বজায় থাকবে। এরপর ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে সরে যাবে। ধীরে ধীরে শক্তি হারিয়ে শনিবার (৪ মে) সকালের দিকে পশ্চিমবঙ্গে পৌঁছাবে।

এদিকে, উড়িষ্যার রাজ্য সরকার ইতোমধ্যে সেখান থেকে প্রায় ১১ লাখ মানুষকে সরিয়ে নিয়েছে।

স্থানীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে ঘণ্টায় ২২ কিলোমিটার গতিবেগ নিয়ে পুরি থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থান করছিল ফণী।

ধারণা করা হচ্ছে, পুরো শক্তি নিয়ে আঘাত হানার পর ধীরে ধীরে শক্তি হারিয়ে ঘণ্টায় গড়ে ৯০ থেকে ১০০ কিলোমিটার ও সর্বোচ্চ ১১৫ কিলোমিটার গতিবেগ নিয়ে শনিবার পশ্চিমবঙ্গে আঘাত হানবে ফণী।

একইদিন ঘণ্টায় গড়ে ৬০-৭০ কিলোমিটার ও সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিবেগ নিয়ে বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়টির।

সারাবাংলা/আরএ

ঘূর্ণিঝড় ফণী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর